বিস্ময়কর

মৃত ১৪,০০০ ব্যক্তিকে নোটিস

নিউজ ডেস্ক: ১৮৯৩ থেকে ১৮৯৭ সালের মধ্যেই তাদের জন্ম। তাদের প্রত্যেকেই মৃত। বহু আগেই এ পৃথিবী ছেড়েছেন তারা। উদ্ভট এক ঘটনায় যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়ার একটি সংস্থা সিলেক্টিভ সার্ভিস সিস্টেম এ রকম ১৪ হাজারেরও বেশি মৃত ব্যক্তির কাছে নোটিস পাঠিয়েছে। ওই বিজ্ঞপ্তিতে সামরিক বাহিনীর ড্রাফট নিবন্ধিত করার নির্দেশ দেয়া হয়েছে।

অন্যথায়, জরিমানা ও জেলের মতো কঠোর ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন মিড-ডে। গত সপ্তাহে হতভম্ব আত্মীয়-স্বজনদের ফোন পেয়ে নিজেদের ভুল বুঝতে পারে সংস্থাটি। ৭৩ বছর বয়সী চাক হুয়েইয়ের কাছে এরকম একটি নোটিস পৌঁছায়। তার প্রয়াত দাদা বার্ট হুয়েই প্রথম বিশ্বযুদ্ধে সেনা সদস্য ছিলেন। ১৮৯৪ সালে জন্মেছিলেন ও ১০০ বছর বয়সে ১৯৯৫ সালে তার মৃত্যু হয়। দাদার নামে এহেন নোটিসে বোকা বনে যান চাক ও পরিবারের বাকি সদস্যরা।

যাই হোক। পরে তিনি সিলেক্টিভ সার্ভিসে ফোন করলেন। পেন্সিলভেনিয়া ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনই প্রথম ভুলটা করেছিল। সিলেক্টিভ সার্ভিসের কাছে প্রায় ৪ লাখ রেকর্ড স্থানান্তরের সময়ই সেটা হয়। ডেটাবেইজে শতাব্দী নির্বাচন করতেই ভুলে গিয়েছিলেন দায়িত্বরত এক কেরানি। ১৯৯৩ থেকে ১৯৯৭ এর স্থানে হয়ে গেলো ১৮৯৩ থেকে ১৮৯৭ সাল। ফলে, যেটা হবার সেটাই হলো। এ ধরনের ঘটনা এটাই প্রথম।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close