অন্য পত্রিকা থেকে

মংলা বন্দরে ২১৩৬ গাড়ি নিলামে

নিউজ ডেস্ক: মংলা বন্দরে আমদানির শর্ত ভঙ্গসহ বিভিন্ন কারণে ছাড় না পাওয়া ২ হাজার ১৩৬টি গাড়ি নিলামে বিক্রি হবে। ২৩ জুলাই এ নিলাম অনুষ্ঠিত হবে। আমদানি কারকরা গাড়ি ছাড়িয়ে নেওয়ার অনুমতিপত্র পেতে ব্যর্থ হওয়ায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। নিলামে গাড়ি বিক্রির অর্থ সরকারের রাজস্ব খাতে জমা হবে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, মংলা বন্দর দিয়ে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত বিভিন্ন কারণে যেসব গাড়ি ছাড়িয়ে নেওয়া সম্ভব হয়নি এমন ২ হাজার ১৩৬টি রিকন্ডিশন গাড়ি ২৩ জুলাই নিলামের মাধ্যমে বিক্রি করবে মংলা কাস্টমস হাউস। মংলা কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার সফিউজ্জামান জানান, গাড়িগুলো নিলামের ক্যাটালগ তৈরিসহ সব প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, পত্রিকায় দেওয়া হয়েছে বিজ্ঞাপন ।

তিনি আরো বলেন, আমদানি শর্ত ভঙ্গ করে এ পর্যন্ত মংলা বন্দর দিয়ে ২৯৬টি গাড়ি আমদানি করা হয়েছে। এছাড়া গাড়ির দাম পরিবর্তন হওয়াতে আমদানিকারকরা তাদের গাড়ি ছাড় না করায় নিলামে বিক্রির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গাড়ি আমদানিকারক সিনওয়া অটোমোবাইলসের মালিক ক্যাপ্টেন রফিক বলেন, আমদানিকরা গাড়ির ওপর বাজেটসহ বিভিন্ন সময় কামস্টম শুল্ক পরিবর্তন হয়েছে। এছাড়া, নতুন-পুরাতন গাড়ির জন্য একই ডিউটি ধার্য করায় দামের বৈষম্যের কারণে গাড়ি বিক্রি করতে পারছেন‍ আমদানিকারকরা।

ক্যাপ্টেন রফিক আরো বলেন, আমদানি নীতিতে পাঁচ বছরের অধিক পুরাতন গাড়ি ছাড় করণের ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রানালয়ের অনুমতি/অনুমোদন দেওয়ার বিধান থাকলেও গত আড়াই বছর ধরে সে প্রক্রিয়া বন্ধ থাকায় গাড়ি ছাড় করতে না পারায় বর্তমানে মংলা বন্দরে গাড়ির জট বেড়েছে। তিনি হতাশা প্রকাশ করে বলেন, একসঙ্গে এতগুলো গাড়ি নিলামে বিক্রি করলে মংলা বন্দরের ভাবমূর্তি ক্ষুন্ন হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close