এশিয়া জুড়ে

বিশ্বনেতাদের দাবি: প্লেন ভূপাতিতের ঘটনায় আন্তর্জাতিক তদন্ত

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বৃহস্পতিবার রাতে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শাখতেরেক্স এলাকায় মালয়েশীয় এয়ারলাইন্সের এমএইচ১৭ উড়োজাহাজটিকে ‘ভূপাতিত’ করা হয়। এতে উড়োজাহাজের ১৫ ক্রু’সহ ২৯৮ আরোহীর সবাই নিহত হন। মর্মান্তিক এ দুর্ঘটনার আন্তর্জাতিক তদন্তের দাবি করেছেন বিশ্বনেতারা।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ঘটনাকে ভয়াবহ, জঘন্য ও ভয়ঙ্কর বলে আখ্যায়িত করে এর সঙ্গে জড়িতদের শক্ত হাতে দমনের দাবি জানিয়েছেন। শুক্রবার জাতিসংঘের জরুরি এক সভায় বিষয়টি গুরুত্বের সঙ্গে স্থান পায়। উড়োজাহাজ ভূপাতিতের ঘটনার পূর্ণাঙ্গ ও স্বাধীন আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছেন তারা।

হোয়াইট হাউজ প্রতিনিধি জোশ আর্নেস্ট বলেন, যত দ্রুত সম্ভব একটি পরিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও অবাধ আন্তর্জাতিক তদন্ত দরকার।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল একই দাবি জানিয়ে বলেন, উড়োজাহাজটি ভূপাতিত হওয়ার ক্ষেত্রে অনেক ইঙ্গিত রয়েছে। আমাদের সেগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য ঘটনার পুঙ্খানুপুঙ্খ ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন।


ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরাসাঙ্কো এ ঘটনাকে আন্তর্জাতিক অপরাধ আখ্যায়িত করে বলেন, এটি পুরো বিশ্বের বিরুদ্ধে যুদ্ধ। সব সীমা অতিক্রম করে গেছে। ঘটনাকে বিপর্যয় আখ্যা দিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে এ ব্যাপারে ব্রিফ করা হয়েছে বলে জানিয়েছেন বিবিসির হোয়াইট হাউস করেসপন্ডেন্ট। তবে, তার কোনো মন্তব্য পাওয়া যায়নি। এদিকে, ঘটনার পরই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন ওবামা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close