এশিয়া জুড়ে

বিশ্বে ধর্ষণে তৃতীয় স্থানে ভারত

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ধর্ষণের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০ টি দেশের মধ্যে তিন নাম্বারে উঠে এসেছে ভারত। ২০১০ সালে দেশটিতে ধর্ষণের ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। অন্যদিকে, খুনের দিক থেকে বিশ্বে ২০১২ সালে ভারত উঠে এসেছে দ্বিতীয় স্থানে। বুধবার ভারতের রাজ্যসভা জাতিসংঘের একটি জরিপ তুলে ধরে এ তথ্য প্রকাশ করেছে।

‘দ্য হিন্দুস্তান টাইমস’ এর খবরে বলা হয়, ভারতের স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী কিরেণ রিজ্জু রাজ্যসভাকে জানান, জাতিসংঘের ‘ক্রাইম ট্রেন্ডস সারভে ২০১০’ মোতাবেক, ওই বছর যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক ৮৫ হাজার ৫৯৩টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এদিকে থেকে যুক্তরাষ্ট্রের পরবর্তী অবস্থানেই আছে ব্রাজিল। সেখানে এ সংখ্যা ৪১ হাজার ১৮০। আর ভারতে ২০১০ সালে ধর্ষণের ঘটনা লিপিবদ্ধ হয়েছে মোট ২২ হাজার ১৭২ টি।

এরপর যথাক্রমে রয়েছে যুক্তরাজ্য ১৫,৮৯২, মেক্সিকো ১৪,৯৯৩, ফ্রান্স ১০, ১০৮, জার্মানি ৭,৭২৪, সুইডেন ৫,৯৬০, রাশিয়া ৪,৯০৭, ফিলিপাইন ৪,৭১৮ এবং কলম্বিয়া ৩,১৫৭। অন্যদিকে, খুনের ক্ষেত্রে জাতিসংঘ প্রতিবেদন অনুযায়ী, ২০১২ সালে বিশ্বে সবচেয়ে শীর্ষে উঠে এসেছে ব্রাজিল, খুন হয়েছে ৫০,১০৮ টি। এরপরই ৪৩,৩৩৫ টি খুনের ঘটনা নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ভারত।

এরপর যথাক্রমে আছে নাইজেরিয়া ৩৩,৮১৭, মেক্সিকো ২৬,০৩৭, কঙ্গো ১৮,৫৮৬, দক্ষিণ আফ্রিকা ১৬,২৫৯, কলম্বিয়া ১৪,৬৭০, পাকিস্তান ১৩,৮৪৬। ২০১৩ সালে জাতিসংঘের গ্লোবাল স্টাডি অব হোমিসাইড এর তথ্য উল্লেখ করে এ পরিসংখ্যান জানান কিরেণ রিজ্জু।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close