আরববিশ্ব জুড়ে

২৪ ঘণ্টার নতুন অস্ত্র বিরতির ঘোষণা দিয়েছে হামাস

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গাজা থেকে রকেট হামলার অভিযোগ তুলে ইসরায়েল নতুন করে হামলা শুরুর পর ২৪ ঘণ্টার নতুন অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে হামাস। গাজার স্থানীয় সময় রোববার দুপুর ২টা থেকে (বাংলাদেশ সময় বিকাল ৫টা) এই অস্ত্রবিরতি কার্যকর হতে পারে বলে রয়টার্সকে জানিয়েছেন গাজার নিয়ন্ত্রণকারী সশস্ত্র সংগঠন হামাসের মুখপাত্র সামি আবু জুহরি। 

তিনি বলেন, জাতিসংঘের হস্তক্ষেপ, গাজার জনগণের বর্তমান পরিস্থিতি এবং আসন্ন ঈদের কথা বিবেচনা করে সব পক্ষ ২৪ ঘণ্টা মানবিক অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। হামাসের ওই প্রস্তাব বিবেচনা করা হচ্ছে বলে ইসরায়েলের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

এর আগে শনিবার ১২ ঘণ্টার অস্ত্রবিরতি সফলভাবে শেষ হওয়ার পর জাতিসংঘের অনুরোধে এর মেয়াদ আরো ২৪ ঘণ্টা বাড়ানোর ঘোষণা দেয় ইসরায়েলি মন্ত্রিসভা। রোববার মধ্যরাতে নতুন এই যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু অস্ত্রবিরতির সময় বাড়ানোর বিষয়ে জাতিসংঘের ওই প্রস্তাব আগেই প্রত্যাখ্যান করেছিল হামাস।

হামাসের যোদ্ধারা ২৪ ঘণ্টার অস্ত্রবিরতি ভেঙে আবার রকেট ছুড়ছে- এমন অভিযোগ তুলে রোববার গাজায় নতুন করে হামলা শুরুর ঘোষণা দেয় ইসরায়েলের সেনা, নৌ ও বিমানবাহিনী। ওই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই গাজা শহরের পূর্ব দিকে ব্যাপক গোলাবর্ষণের শব্দ পাওয়া যায়।

গত ৮ জুলাই থেকে ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ১ হাজার ৬০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। অন্যদিকে ইসরায়েলের ৪২ জন সেনা ও তিনজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে দেশটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close