গোপন রোগ

পুরুষের গোপন শক্তি সূর্যস্নানে বাড়ে

শরীর স্বাস্থ্য ডেস্ক: সূর্য স্নান পুরুষের যৌনক্ষমতা বৃদ্ধি করে। গবেষণায় দেখা গেছে, মানুষের শরীরে যৌন ক্ষমতা হ্রাস-বৃদ্ধির জন্য দায়ী হরমোন টেসটোস্টেরোনের পরিমাণ ভিটামিন ডি গ্রহণের সঙ্গে সঙ্গে ওঠানামা করে। আর ভিটামিন ডি আসে সূর্যের আলো থেকে। তবে অধিক তেলযুক্ত মাছ ও মাংস খেলেও শরীরে ভিটামিন ডি বৃদ্ধি পায়।

অস্ট্রিয়ার গ্রাজ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন, যেসব ব্যক্তির শরীরে প্রতি মিলিলিটার রক্তে কমপক্ষে ৩০ ন্যানোগ্রাম ভিটামিন ডি আছে, চরম উত্তেজনার সময় তাদের দেহে ওই সব ব্যক্তির থেকে বেশি হারে টেস্টোস্টেরোন প্রবাহিত হয়, যাদের দেহে এর থেকে কম মাত্রার ভিটামিন ডি রয়েছে।

এছাড়া প্রকৃতির ঋতুচক্রের সঙ্গেও এর সম্পর্ক আছে। যেমন শীতের সময় সূর্যের আলোর প্রখরতা যখন ম্লান তখন পুরুষের শরীরে টেস্টোস্টেরন কম নির্গত হয়। ফলে কমে যায় যৌন আকাঙ্ক্ষা।

এ ব্যাপারে নেদার‌ল্যান্ডের ভেল্দহোভেনের সানলাইট রিসার্চ ফোরামের মুখপাত্র অ্যাড ব্রান্ড জানান, কোনো পুরুষ যদি দেহে নির্দিষ্ট মাত্রার ভিটামিন ডি’র উপস্থিতি নিশ্চিত করতে পারেন তবে ‘আকাঙ্ক্ষিত’ সময়ে ‍অধিক ‘সক্ষমতা’ প্রদর্শন করতে পারবেন।

গবেষণায় দেখা গেছে, সূর্যের আলো পুরুষের শরীরের টেস্টোস্টেরোনের নির্গমন ক্ষমতা ৬৯ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। টেস্টোস্টেরোন একজন পুরুষের শরীরে থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ যৌন হরমোন। শুক্রানু উৎপাদন, যৌন আকাঙ্ক্ষা এবং যৌন আচরণের সঙ্গেও এর সম্পর্ক রয়েছে।

গবেষণায় আরো দেখা গেছে মানুষের শরীরের ৯০ শতাংশ ভিটামিন ডি উৎপাদন হয় সূর্যের আলো থেকেই। একজন সাধারণ মানুষের শরীরে গড় ভিটামিন ডির পরিমাণ থাকে প্রতি মিলিলিটারে ৩০ ন্যানো গ্রাম। তবে অধিক ক্ষমতাসম্পন্ন ব্যক্তির শরীরে ৪০ থেকে ৬০ ন্যানো গ্রাম পর্যন্ত ভিটামিন ডি থাকতে পারে। তো নিজেকে প্রমাণ করতে যাবেন নাকি সূর্যস্নানে ?

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close