Featuredআরববিশ্ব জুড়ে

সেনা প্রত্যাহারের ঘোষণা ইসরায়েলের

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গাজা থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসরায়েল। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লারনারের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর নিশ্চিত করেছে। গত চার সপ্তাহে গাজায় ইসরায়েলি আগ্রাসনে কমপক্ষে ১৮শ’ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজা কর্তৃপক্ষ।

মঙ্গলবার থেকে গাজায় ইসরায়েলের তিন দিনের যুদ্ধবিরতি শুরুর আগেই সব সেনা প্রত্যাহার করে নেওয়া হবে বলে সেনাবাহিনীর ওই মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে সংবাদ মাধ্যম।এদিকে, আকস্মিক এ ঘোষণার বিষয়ে ইসরায়েলের সংবাদমাধ্যম জানিয়েছে, গাজার সব টানেল ধ্বংসের লক্ষ্য অর্জিত হওয়ার ইসরায়েল এ সিদ্ধান্ত নিয়েছে। লেফটেন্যান্ট কর্নেল পিটার লারনার বলেন, তবে গাজার বাইরে প্রতিরক্ষামূলক অবস্থানে থাকবে ইসরায়েলি বাহিনী।

অন্যদিকে, ইসরায়েলের নিহতের সংখ্যা ৬৭।এর আগে মিশরের মধ্যস্থতায় তিন দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় ইসরায়েল ও ফিলিস্তিনের গাজা অঞ্চলের ক্ষমতাসীন হামাস। বেসামরিক লোকজন হত্যায় ইসরায়েলের ওপর বিশ্ব সম্প্রদায়ের চাপ বৃদ্ধির প্রেক্ষাপটে মিশরের যুদ্ধবিরতির প্রস্তাবে দু’পক্ষের তরফ থেকে যুদ্ধবিরতির এ ঘোষণা দেওয়া হয়। মঙ্গলবার আন্তর্জাতিক সময় ভোর ৫টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে। এর আগে অবশ্য, তিনটি যুদ্ধবিরতি হলেও প্রত্যেকবারই তা ভেঙে গাজায় হামলা চালিয়ে গেছে ইসরায়েল এবং প্রত্যেক দফায়ই কয়েকশ’ করে বেসামরিক লোক হত্যা করেছে দেশটির সশস্ত্র বাহিনী।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close