আরববিশ্ব জুড়ে

বাংলাদেশী নারী সৌদিতে বিয়ে নিষিদ্ধ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: চারটি দেশের নারীদের বিয়ে করার বিষয়ে সৌদি পুরুষদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব সরকার। এই দেশগুলো হল- বাংলাদেশ, পাকিস্তান, চাদ ও মিয়ানমার। বুধবার দেশটির একজন পুলিশ কর্মকর্তার বরাতে মক্কা ডেইলি এই তথ্য জানিয়েছে। সৌদি গেজেটও বিষয়টি নিশ্চিত করেছে।

সৌদি আরবে প্রবাসী নারীদের বিয়ে করা থেকে দেশটির পুরুষদের বিরত রাখতেই এ ঘোষণা জারি করা হয়েছে। সৌদি প্রবাসী নারীদের বিয়ে করা নিয়ে উপসাগরীয় দেশগুলোতে দীর্ঘদিন ধরে বিতর্ক চলে আসছে। বেসরকারি পরিসংখ্যান অনুযায়ী ওই ৪টি দেশের প্রায় ৫ লাখ নারী বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন।

মক্কা পুলিশের পরিচালক আসাফ আল কুরায়েশি বলেছেন, অন্যান্য বিদেশিদের বিয়ে করার ক্ষেত্রে অনুমতি দেয়ার আগে এখন থেকে আরো কিছু নিয়মকানুন অনুসরণ করতে হবে। এ ধরনের বিয়ের ক্ষেত্রে কঠোর আইন চালু করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এগুলোর মধ্যে বিয়ের জন্য কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে এবং সরকারি কর্মকর্তাদের মাধ্যমে বিয়ের জন্য আবেদন জমা দিতে হবে।

আবেদনকারীকে অবশ্যই ২৫ বছরের বেশি বয়সী হতে হবে এবং স্থানীয় জেলা মেয়রের সইযুক্ত সনাক্তকরণ নথি জমা দিতে হবে। পাশাপাশি পারিবারিক পরিচয়পত্র ছাড়াও অন্যান্য পরিচয়পত্রও জমা দিতে হবে। তবে এখনও পর্যন্ত সৌদি আরবে এ সংক্রান্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয়নি।

কিন্তু মক্কা ডেইলির এই প্রতিবেদনটি ইতোমধ্যেই বেশকিছু প্রশ্নের জন্ম দিয়েছে। তারমধ্যে অন্যতম হল, কেন শুধু উল্লেখিত দেশগুলোর নারীদের বিয়ে করার ক্ষেত্রে এ ধরনের নিষেধাজ্ঞা? এ ব্যাপারে সুস্পষ্ট কোন ব্যাখ্যা পাওয়া যায়নি। বিশ্বের সবচেয়ে বড় জ্বালানি তেল রপ্তানিকারী দেশ সৌদি আরবে প্রায় ৯০ লাখ প্রবাসী শ্রমিক কর্মরত আছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close