যুক্তরাজ্য জুড়ে

ইসরাইলকে বয়কটে অ্যাপস ব্যবহার করে পণ্য বর্জন

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ইসরাইলি ও ইসরাইলের সঙ্গে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলো যেসব পণ্য উৎপাদন করছে, বিশ্বজুড়ে ৪ লক্ষাধিক মানুষ সেগুলো বর্জন করছেন। স্মার্টফোনের একটি বারকোড স্ক্যানিং অ্যাপ ব্যবহার করে তারা ইসরাইলি পণ্য শনাক্ত করে সেগুলো বর্জনের মাধ্যমে ইসরাইলকে বয়কট করছেন। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।

বইকট নামের এ বিশেষ অ্যাপ মুহূর্তেই পণ্যটি কোন দেশের তা শনাক্ত করতে সক্ষম। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান বইকট- এর প্রতিষ্ঠাতা ইভান পার্ডো। এ অ্যাপটি ব্যবহার করে পণ্য ক্রয়ের ক্ষেত্রে ক্রয়কারী ব্যক্তি নিষিদ্ধ পণ্যের একটি তালিকা তৈরি করে নিতে পারবেন এবং ব্যক্তিগত স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক কোন পণ্য বর্জন করতে পারবেন।

এ অ্যাপের জনপ্রিয়তার মূলে অবশ্য ইসরাইলি পণ্য বর্জনকেই দেখা হচ্ছে। যে কেউ সচেতনভাবেই ইসরাইলি পণ্যের তালিকা তৈরি করে, সেগুলো খুব সহজেই বর্জন করতে পারবেন। এটা তাদের বিশ্বাসের সঙ্গেও সাংঘর্ষিক নয়। ‘লং লিভ প্যালেস্টাইন বয়কট ইসরাইল’ নামে একটি অনলাইন গ্রুপ ইসরাইলের ৪৯টি ব্র্যান্ডের একটি তালিকা তৈরি করেছে। এ গ্রুপটির সদস্য সংখ্যা ২ লাখ ৭৫ হাজার।

এ ধরনের অপর একটি ইসরাইল-বিরোধী গ্রুপের সদস্য সংখ্যা ১ লাখেরও বেশি। তারাও ইসরাইলি পণ্য বর্জনের মাধ্যমে ইসরাইলকে বয়কট করছেন। এ রকম আরও কয়েকটি গ্রুপের সদস্যরা ইসরাইলকে বয়কট করছেন। যারা এসব গ্রুপে নাম লেখাবেন, তারা তাদের স্মার্টফোনটির সাহায্যে পণ্যের বারকোড পরীক্ষা করতে পারবেন। যাচাই করতে পারবেন পণ্যটি ইসরাইলের তৈরি, নাকি অন্য কোন দেশের। ৩ সপ্তাহ আগে অ্যাপটির জন্য ব্যাপক চাহিদা সৃষ্টি হয়। দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে এটি। ফোর্বস ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে ইভান পার্ডো

এ তথ্য দিয়ে বলেন, বৃটেন ও নেদারল্যান্ডসে শীর্ষ ১০ অ্যাপের মধ্যে স্থান করে নেয় বইকট। তিনি জানান, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে অ্যাপটি শীর্ষস্থান দখল করেছে। সামাজিক যোগাযোগ ওয়েবসাইটগুলোর মাধ্যমে এ তথ্য সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে এবং অ্যাপটি দ্রুত গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা পাচ্ছে। ইভান পার্ডো অবশ্য ইসরাইলকে টার্গেট করে অ্যাপটি তৈরি করেননি এবং গাজা সহিংসতার ব্যাপারে তার দৃঢ় কোন অবস্থানও নেই।

তিনি বলেন, বহু মানুষ বাইকট ডাউনলোড করছেন এবং মনে করছেন ইসরাইলকে বয়কট করতেই অ্যাপটি তৈরি করা হয়েছিল। এটা আমাকে বিব্রত করছে। বারকোড স্ক্যানিং অ্যাপটি সেজন্য তৈরি করা হয়নি। তিনি আরও বলছিলেন, মানুষের ধারণার বিপরীতে অবস্থান নিতে আমি সক্রিয়ভাবে ইসরাইল-সমর্থিত সংগঠনগুলোকে ইসরাইলের সমর্থনে প্রচারণা শুরু করতে উৎসাহ ও অনুপ্রেরণা যোগাচ্ছি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close