আরববিশ্ব জুড়ে

জাতিসংঘকে ১০ কোটি ডলার দিলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্বে চরমপন্থি সুন্নি জঙ্গিদের উত্থান ও পৃষ্ঠপোষকতার জন্য যখন বিভিন্ন মহল থেকে দায়ী করা হচ্ছে সৌদি আরবকে, ঠিক তখনই সন্ত্রাসবাদ রুখতে জাতিসংঘকে দশ কোটি ডলার অনুদান দিলো রিয়াদ। বুধবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আদেল আল জুবায়ের এবং জাতিসংঘে নিযুক্ত সৌদি প্রতিনিধি অনুদানের চেকটি তুলে দেন জাতিসংঘ মহাসচিব বান কি মুনের হাতে।

এই অনুদানের প্রশংসা করে বান কি মুন বলেন, বিশ্বের বিভিন্ন স্থানে সন্ত্রাসবাদের নাটকীয় উত্থান দৃষ্টিগোচর হচ্ছে। বিশেষ করে ইসলামিক স্টেট কর্তৃক সিরিয়া ও ইরাকের বিশাল এলাকার দখল আমাদের সামনে চ্যালেঞ্জের সৃষ্টি করেছে। সৌদি রাষ্ট্রদূত আদেল আল জুবায়ের বলেন, সন্ত্রাসবাদ একটি অভিশাপ যা আমাদের সবাইকে আক্রান্ত করছে।

তিনি বলেন, সব দেশ ও মানুষকে ঐক্যবদ্ধ হয়ে এ হুমকির মোকাবেলা করতে হবে। এই দুষ্টচক্রের বিরুদ্ধে লড়াই করতে জাতিসংঘ শক্তিশালী ও কার্যকর ভূমিকা পালন করতে পারবে বলে আমরা বিশ্বাস করি।

আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দমনে ২০০৪ সালে একটি আন্তর্জাতিক কেন্দ্র নির্মাণের প্রস্তাব করেছিলেন সৌদি বাদশাহ আব্দুল্লাহ। ২০০৫ সালে রিয়াদে অনুষ্ঠিত এক সম্মেলনে ওই প্রস্তাবের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছিলো ৫৫টি দেশ।

এছাড়া জাতিসংঘের কাউন্টার টেরোরিজম সেন্টার নির্মাণে এক কোটি ডলার প্রদান করে সৌদি আরব। ২০১১ সালে নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয়ে কাজ শুরু হয় ওই সেন্টারের।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close