Featuredবিস্ময়কর

৭০ বছর বয়সে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে বিশ্বরেকর্ড

নিউজ ডেস্ক: সবচেয়ে বেশি বয়সে ইংলিশ চ্যানেল সাঁতরে অতিক্রম করেছেন ৭০ বছর বয়সী এক প্রবীণ অস্ট্রেলীয়। গতকাল গিনেস রেকর্ড গড়া এ সাঁতারে ইংল্যান্ড থেকে ফ্রান্সে পৌঁছান তিনি। ইংল্যান্ডের  ডোভার থেকে ফ্রান্সের ক্যাপ গ্রিস-নেজ পর্যন্ত পৌঁছাতে তিনি সময় নিয়েছেন ১২ ঘণ্টা ৪৫ মিনিট। সোজা পথে এ দুটি পয়েন্টের দৈর্ঘ্য ৩৪ কিলোমিটার বা ২১ মাইল। ইংলিশ চ্যানেল জয়ের আনন্দ উপভোগও করেছেন তরুণদের মতোই। পশ্চিমা কায়দায় কয়েকটি বিয়ার পান করেছেন

জয়ের পরই। সিডনির বন্ডি এলাকার বাসিন্দা সিরিল ব্যালডক রসিকতা করে বলছিলেন, সমুদ্রের যে লোনা পানি তাকে গিলতে হয়েছে, তার চেয়ে বিয়ারের স্বাদটা ঢের ভালো। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। ব্যালডকের বয়স ৭০ বছর ৯ মাস। ২০১১ সালে ব্যালডকের চেয়ে ৫ মাস কম বয়সী বৃটিশ নাগরিক রজার অলসপের দখলে ছিল সবচেয়ে বেশি বয়সে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার রেকর্ডটি।

ব্যালডক বলছিলেন, প্রায় ১০ ঘণ্টা সাঁতার কাটার পর আধ-ঘণ্টা বাজে সময় কেটেছে এবং তখন একটু দুশ্চিন্তা শুরু হয় আমার। আমার হাতে বেশ যন্ত্রণা হচ্ছিল এবং আর বেশি দূর সাঁতরে এগোতে পারবো বলে মনে হচ্ছিল না। তা সত্ত্বেও আমি আবার সাঁতরাতে শুরু করলাম। এবারই প্রথম নয়। ১৯৮৫ সালে পঞ্চম অস্ট্রেলীয় হিসেবে ব্যালডক ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছিলেন।

এদিকে গিনেস রেকর্ডটি ব্যালডক খুব বেশি সময় হয়তো নিজের দখলে রাখতে পারবেন না। কারণ, অস্ট্রেলিয়ার ৭৩ বছর বয়সী এক প্রবীণ নারী এ সপ্তাহেই ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার প্রস্তুতি নিচ্ছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close