জাতীয়

দেশে দাম কমেছে স্বর্ণের

দুই মাসের ব্যবধানে প্রতি ভরি ভালো মানের সোনার দর ১ হাজার ২২৫ ঢাকা কমিয়ে ৪৭ হাজার ১৮১ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যান্য মানের সোনার দামও ভরিতে ১ হাজার টাকার বেশি কমেছে। তবে রুপার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা অপরিবর্তিত রয়েছে। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম কমানোর ঘোষণা দিয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) বলেছে, সোমবার থেকে নতুন দর কার্যকর হবে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে সোনার দর কমানো হয়েছে বলে বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান তিনি বলেন, গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে গোল্ডের দাম প্রতি আউন্সে ২০ ডলার কমেছে। এই দাম এবং আমাদের পাশ্ববর্তী দেশ ভারতের বাজারের দরের সঙ্গে সমন্বয় করতেই আমাদের বাজারে সোনার দাম কমানো হয়েছে। বর্ষা মৌসুমে বিয়েসহ অন্যান্য উৎসব কম থাকায় সোনার বাজারে কিছুটা মন্দা চলছে বলে দাম কমানোয় ক্রেতারা আকৃষ্ট হবেন বলে ব্যবসায়ীরা আশা করছেন।

এর আগে গত ২২ জুন প্রতি ভরি ভালো মানের সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৪৮ হাজার ৪০৫ টাকা ৬০ পয়সা নির্ধারণ করেছিল বাজুস। রোববার তা কমিয়ে ৪৭ হাজার ১৮১ টাকা করার ঘোষণা দেয়া হয়েছে।

Gold.jpgনতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ১৮১ টাকা (প্রতি গ্রাম ৪০৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৫ হাজার ৪৬ টাকা ৩৬ পয়সা এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৩৮ হাজার ৪৫৬ টাকা ২০ পয়সা। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে ২৬ হাজার ২৪৪ টাকা ভরি হয়েছে।

রোববার পর্যন্ত দর ছিল প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৪০৫ টাকা ৬০ পয়সা (প্রতি ভরি ৪১৫০ টাকা), ২১ ক্যারেট ৪৬ হাজার ২৪৭ টাকা ৭৬ পয়সা এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৩৯ হাজার ৬৫৭ টাকা ৬০ পয়সায় বিক্রি হয়েছে। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ২৭ হাজার ৪১০ টাকা ৪০ পয়সা।

প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১৬৬ টাকাতেই অপরিবর্তিত রেখেছে বাজুস। এ হিসাবে সোমবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দর এক হাজার ২২৫ টাকা, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট এক হাজার ২০১ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দর এক হাজার ১৬৬ টাকা কমেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close