ইউরোপ জুড়ে

বিলুপ্ত ঘোষণা ইউক্রেন পার্লামেন্টের

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন। আগামী ২৬শে অক্টোবর আগাম নির্বাচন আয়োজনের ঘোষণা দিয়েছেন তিনি। রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর লড়াইয়ে বিপর্যস্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির পূর্বাঞ্চল।

এর মধ্যেই এ সিদ্ধান্ত ঘোষণা করলেন পোরোশেনকো। এদিকে বেলারুশের রাজধানী মিনস্কে আয়োজিত এক সম্মেলনে অংশ নেয়ার সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট পোরোশেনকো গুরুত্বপূর্ণ এক দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি ও গার্ডিয়ান।

জাতির উদ্দেশে রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে পোরোশেনকো বলেন, বর্তমান পার্লামেন্টের বেশ কয়েকজন সদস্য ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের সমর্থক। তিনি বলেন, ইউক্রেনের অধিকাংশ মানুষ নতুন পার্লামেন্ট চায়। ইউক্রেনের সংবিধান মেনেই তিনি এ পদক্ষেপ নিয়েছেন বলে জানান।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ এনে ইউক্রেন বলছে, দ্বিপক্ষীয় বৈঠকের আগে বাস্তবতাকে পাল্টে দিতে রাশিয়া বিচ্ছিন্নতাবাদীদের বেশে ইউক্রেনে সারি সারি সাঁজোয়া যান পাঠাচ্ছে। তবে রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে। এর আগে গতকাল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, ইউক্রেনের সম্মতি থাকুক বা না থাকুক, দেশটিতে মানবিক ত্রাণবাহী গাড়ির আরও একটি বহর পাঠানো হবে।

পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনী এবং রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে এ পর্যন্ত ২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close