জাতিসংঘ

দ. সুদানে জাতিসংঘের হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৩ ক্রু

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ সুদানের গুরুত্বপূর্ণ শহর বেনতিউয়ে জাতিসংঘের একটি কার্গো হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে হেলিকপ্টারটির তিন ক্রু নিহত হয়েছেন। তবে, বেঁচে গেছেন একজন। মঙ্গলবার রাতে জাতিসংঘ ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর জানায়

জাতিসংঘের একজন উর্ধ্বতন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এপি জানায়, এমআই-৮ হেলিকপ্টারটি তেলসমৃদ্ধ ইউনিটি রাজ্যের বেনতিউয়ে ভূপাতিত করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ক’বছর আগে সুদান থেকে স্বাধীনতা লাভ করা দক্ষিণ সুদানে চলতি বছর সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে লড়াইয়ে কয়েক হাজার লোকের প্রাণহানি হয়েছে। গত ডিসেম্বরে ছড়িয়ে পড়া দু’পক্ষের সংঘর্ষের জেরে উদ্বাস্তু হয়ে যাওয়া দেশটির ১৮ লাখ মানুষকে খাবার ও চিকিৎসা সহায়তা দিয়ে যাচ্ছে জাতিসংঘ। কয়েক লাখ লোক জাতিসংঘের শরণার্থী শিবিরেই দিনাতিপাত করছে।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, কিছু দিন আগেও বেনতিউর দখল-পুনর্দখল নিয়ে সরকার ও বিদ্রোহীদের মধ্যে কয়েক দফা লড়াই হয়েছে। তবে সম্প্রতি দু’পক্ষই ঐক্যের সরকার গঠনের লক্ষ্যে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। জতিসংঘের এক মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানান, হেলিকপ্টারটির উদ্ধার প্রক্রিয়া শুরু হয়েছে। এ দুর্ঘটনা তদন্তেও কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া, হেলিকপ্টারটি রাশিয়ান এয়ারলাইন্সের বলে দাবি করা হচ্ছে মর্মে প্রতিষ্ঠানটির উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close