দুনিয়া জুড়ে

অস্ট্রেলিয়ায় বেকারত্বের হার ১৫ শতাংশ, ৪০ বছরে সর্বোচ্চ

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: অস্ট্রেলিয়ায় ১৫ শতাংশেরও বেশি মানুষ বেকার। গত প্রায় ৪০ বছরের মধ্যে এ হার সর্বোচ্চ। গত সোমবার প্রকাশিত এক গবেষণায় উদ্বেগজনক এ তথ্য বেরিয়ে এসেছে। ব্রাদারহুড অব সেন্ট লরেন্স নামে একটি সমাজসেবা সংগঠন এ জরিপ চালায়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আইএএনএস।

৩ লাখেরও বেশি অস্ট্রেলীয় তরুণ খ-কালীন ভিত্তিতে বা অনিয়মিতভাবে চুক্তিভিত্তিক চাকরি করছেন। তারা আরও বেশি কাজ চান কিংবা পূর্ণকালীন চাকরি চান। সংগঠনটির মুখপাত্র টনি নিকোলসন বলছিলেন, এ সংখ্যার সঙ্গে যারা সম্পূর্ণ বেকার তাদের সংখ্যা সংযোজন করলে, তা ৫ লাখ ৮০ হাজার জনে দাঁড়ায়।

তিনি বলেন, দেশে বেকার তরুণের শতকরা হার প্রায় ১৪ শতাংশ। আর সব মিলিয়ে বেকারত্বের হারটা ১৫ শতাংশ ছাড়িয়ে গেছে। যারা কোনভাবে কর্মসংস্থানে সক্ষম হচ্ছেন, তারা পূর্ণকালীন কোন চাকরি জোগাড় করতে পারছে না। নিকোলসন বলেন, তরুণরা যেসব চাকরি পাচ্ছেন, তার অর্ধেকেরও বেশি অনিয়মিত বা ধারাবাহিকতাহীন।

তিনি বলেন, কোন কাজ না করার চেয়ে কিছু করা ভাল, বিশেষ করে যেহেতু এতে কাজের কিছু অভিজ্ঞতা অর্জন করা যায়। কিন্তু, সপ্তাহের পর সপ্তাহ এ ধরনের কাজগুলো তাদের সঙ্গীন অবস্থার মধ্যে ফেলে দিচ্ছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close