অন্য পত্রিকা থেকে

আখাউড়া স্থলবন্দর দিয়ে পাথর রফতানি বেড়েছে

আখাউড়া স্থলবন্দর দিয়ে পাথর রফতানি বেড়েছে

নিউজ ডেস্ক: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে আবারো পাথর রফতানি বেড়েছে। ভারতের আসাম রাজ্যের শিলচর থেকে ত্রিপুরা রাজ্যের আগরতলা পর্যন্ত রেলপথে পাথর পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় সেখানকার ব্যবসায়িরা বাংলাদেশ থেকে আবারো পাথর নেওয়া শুরু করেছেন। সর্বশেষ একদিনে অন্তত ৬০ ট্রাক পাথর ভারতে রফতানি হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক জুয়েল খান বাংলানিউজকে জানান, আগে ভারতীয় বড় পাথর সিলেট অঞ্চল দিয়ে এসে বাংলাদেশে ছোট আকার করে আবার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় পাঠানো হতো।

কিন্তু বেশ কয়েকমাস ধরে ভারতীয়রা নিজেরাই শিলচর থেকে মালবাহী ট্রেনে করে আগরতলায় পাথর নিয়ে আসেন। যেকারণে আগে যেখানে প্রতিদিন প্রায় একশ’ ট্রাক পাথর যেত সেখানে কয়েকমাস ধরে ২০-২৫ ট্রাক পাথর রফতানি হয়। ফলে ব্যবসায়িরা হতাশ হয়ে পড়েন।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রাজীব ভূঁইয়া বাংলানিউজকে বলেন, ‘গত ১ সেপ্টেম্বর থেকে ভারতীয় ব্যবসায়িরা আবার আগের মতো পাথর নিতে শুরু করেছেন। আগের চেয়ে এখন অন্তত ২০ ভাগ বেশি পাথর রফতানি হচ্ছে।

ব্রডগেজ লাইন নির্মাণের জন্য এক বছর ত্রিপুরায় আসার রেললাইন বন্ধ থাকবে বলে ভারতীয়রা এখন বাংলাদেশ থেকে পাথর নিচ্ছে’।

আখাউড়া দেশের অন্যতম রফতানিমুখী স্থলবন্দর। গত কয়েক বছর ধরে এ বন্দর দিয়ে সবচেয়ে বেশি রফতানি হয় পাথর। এছাড়া মাছ, শুঁটকি, সিমেন্ট, প্লাস্টিক সামগ্রী নিয়মিত রফতানি হয় আখাউড়া স্থলবন্দর দিয়ে। বাংলাদেশি এসব পণ্যের ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক চাহিদা রয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close