বানিজ্য

নেদারল্যান্ডস বিনিয়োগ খাত খুঁজছে বাংলাদেশে

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বাংলাদেশের বন্যা ও পানি ব্যবস্থাপনা ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা দিতে চায় নেদারল্যান্ডস। এছাড়া, এদেশের আইসিটি, খাদ্য নিরাপত্তা, সরবরাহ, প্রযুক্তি, বর্জ্য ব্যবস্থাপনা, পানি ব্যবস্থাপনা এবং শিপিং খাতেও অবদান রাখতে চায় দেশটি। এ লক্ষ্যে বাংলাদেশের বাজার পর্যবেক্ষণে ঢাকা আসছে নেদারল্যান্ডসের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। আগামী ৮-১১ সেপ্টেম্বর ঢাকা সফর করবেন তারা।

সফর কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সঙ্গে প্রতিনিধি দলটির সাক্ষাতের কথা রয়েছে। নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মহাপরিচালক ক্রিস্টিয়ান রেবারগ্যান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। দেশটির নাইনরড বিজনেস ইউনিভার্সিটি এবং ঢাকাস্থ ডাচ দূতাবাস এ সফরের আয়োজন করছে।

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল ডাচ প্রতিনিধিদের সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এ প্রতিনিধি দলটি ইতোমধ্যে তার সঙ্গে সাক্ষাত করে বাংলাদেশ সফরের আগ্রহ ও পরিকল্পনার কথা জানিয়েছে। তিনি জানান, নেদারল্যান্ডসের বেশ কিছু আইটি কোম্পানি আউটসোর্সিংয়ের জন্য বাংলাদেশে অংশিদার খুঁজছে। এ সফরে আইটি সেক্টরকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

এছাড়া বন্যা ও পানি ব্যবস্থাপনায় নেদারল্যান্ডসের সফলতার কথা ‍উল্লেখ করে তিনি বলেন, এই দেশটি ৫০ বছর আগেও ছিল বন্যাকবলিত একটি দেশ। দেশটির ৪০ শতাংশ সমুদ্র পৃষ্ঠের নিচে থাকলেও তাদের নিজস্ব ব্যবস্থাপনায় নেদারল্যন্ডস এখন পরিপূর্ণভাবে বন্যা মুক্ত দেশ। পানি নিয়ে যারা কাজ করে তাদের জন্য এটি এখন একটি তীর্থস্থান। তাই বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণে নেদারল্যান্ডসের প্রযুক্তি কার্যকরী ভূমিকা রাখতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আইসিটি বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং ডাচ দূতাবাস আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর বেসিসে একটি পরিচিতিমূলক সেমিনারের আয়োজন করেছে। ইতোমধ্যে বেসিসের ৪৫টি সদস্য কোম্পানি ডাচ কোম্পানিগুলোর সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করেছে।

নেদারল্যান্ডসে পানি খাতে প্রায় দুই হাজার কোম্পানি কাজ করছে। এর মধ্যে একহাজার দুইশ পানি প্রযুক্তি এবং পাঁচশ ডেল্টা প্রযুক্তির সঙ্গে যুক্ত। ডাচ কোম্পানিগুলো পানি ও বন্যা ব্যবস্থাপনা ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। সম্প্রতি বাংলাদেশের উপকূলে নিরাপত্তায় একশ বছর মেয়াদী ডেল্টা ২১০০ নামে একটি প্রজেক্টে বাংলাদেশ নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close