জাতীয়

ঢাকায় প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রতিমন্ত্রী: ভিসা পেতে সাক্ষাতকারের সময় ঠিক করবেন প্রার্থীরা

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্র যেতে আগ্রহীরা এখন থেকে নিজেরাই ভিসার জন্য অনলাইনে সাক্ষাতকারের সময় ঠিক করতে পারবেন। এছাড়া আগামী ১৪ সেপ্টেম্বর থেকে ভিসার জন্য আবেদন ফি জমা দেয়া যাবে এইচএসবিসি ব্যাংকের যে কোনো শাখায়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কনস্যুলার-বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী প্রতিমন্ত্রী মিশেল বন্ড সোমবার ঢাকার আমেরিকান সেন্টারে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, মার্কিন ভিসা-প্রক্রিয়া ‘সহজতর’ করতে নতুন এ পদ্ধতি চালু হচ্ছে। ভিসা আবেদনকারীরা ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও সিলেট থেকে তাদের পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। ভিসার জন্য সাক্ষাতকারের সময় নির্ধারণ করা এর আগে কখনো এতো সহজ ছিল না। পদ্ধতিতে পরিবর্তন আনা হলেও ভিসা কর্যক্রমে আমাদের নির্ধারিত মান বজায় রাখা হবে। নতুন নিয়মে ভিসাপ্রার্থীরা দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে সাক্ষাতকারের জন্য সুবিধা তারিখ নির্ধারণের সুযোগ পাবেন। এ ব্যাপারে কোনো অস্পষ্টতা থাকলে কল সেন্টারে ফোন করে সহযোগিতা নিতে পারবেন।

বন্ড বলেন, ভিসার জন্য সাক্ষাতকারের সময় সংশ্লিষ্ট কর্মকর্তাকে এ বিষয়ে অবশ্যই সন্তুষ্ট করতে হবে যে আবেদনকারী ভিসা পেলে নির্ধারিত মেয়াদ শেষে বাংলাদেশে ফিরে আসবেন। আবেদনকারীর সংখ্যা বাড়ায় আবেদন প্রত্যাখ্যানের হারও বেড়েছে বলে মন্তব্য করেন তিনি।

বন্ড বলেন, গতবছর প্রায় ৭০ হাজার বাংলাদেশি যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করেন, যার মধ্যে ভিসা পেয়েছেন ৩০ হাজারের বেশি আবেদনকারী। যারা যোগ্য নন, শুধু তাদের আবেদনই প্রত্যাখ্যাত হয়েছে। বাদ পড়াদের মধ্যে অনেকে ফের ভিসা পাওয়ার চেষ্টা করায় আবেদন প্রত্যাখ্যানের হার বেড়েছে বলে জানান বন্ড।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close