যুক্তরাষ্ট্র জুড়ে

আইএসের বিরুদ্ধে জন কেরির হুঁশিয়ারি

আইএসের বিরুদ্ধে জন কেরির হুঁশিয়ারি

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরাকের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, বিশ্ব তাকিয়ে তাকিয়ে এ জঙ্গি দল থেকে অশুভ শুক্তির বিস্তার দেখতে পারে না। বুধবার মধ্যপ্রাচ্য সফর‍কালে ইরাকে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আইএসকে পরাজিত করার আসন্ন অভিযান পরিকল্পনার অংশ হিসেবে তিনি মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন। সংবাদ সম্মেলনে কেরি আরও বলেন, আইএস ইরাকের মানুষের জন্য একক বৃহৎ হুমকি ছিল যা এখন দৃশ্যমান। আইএসকে পরাজিত করার জন্য বিশ্বব্যাপী একটি পরিকল্পনা প্রয়োজন। ইরাকের নতুন সরকারই হবে এ লড়াইয়ের চালিকাশক্তি।

এর আগে ইরাকের নতুন প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির সঙ্গে বৈঠক করেন সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কেরি ইরাকের নতুন সরকার গৃহীত রাজনৈতিক ও সামরিক সংস্কার পরিকল্পনার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা জানান।

বৈঠকের পর ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বলেন, দেশকে রক্ষায় আমাদের ভূমিকা অবশ্যই রয়েছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায়েরও দায়িত্ব ইরাককে রক্ষা করা। মালিকির পর শিয়‍া গোষ্ঠীর নেতা আবাদির নেতৃত্বে ইরাকে নতুন সরকার গঠনের পর এটাই কোনো মার্কিন শীর্ষ কর্মকর্তার প্রথম ইরাক সফর।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close