Featuredযুক্তরাজ্য জুড়ে

না ভোটের সমর্থকেরা এগিয়ে স্কটল্যান্ডে

শেষ সময়ে নিজ নিজ ভোটের পক্ষে জনসমর্থন তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষ ও বিপক্ষ দল। ছবিটি গতকাল মঙ্গলবার স্কটল্যান্ডের ক্লাইডেব্যাংক এলাকা থেকে তোলা  ছবি: রয়টার্স

শেষ সময়ে নিজ নিজ ভোটের পক্ষে জনসমর্থন তৈরিতে ব্যস্ত সময় কাটান স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষ ও বিপক্ষ দল। ছবিটি গতকাল মঙ্গলবার স্কটল্যান্ডের ক্লাইডেব্যাংক এলাকা থেকে তোলা।

স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষ ও বিপক্ষের লোকজন গতকাল বুধবার শেষবারের মতো নিজ নিজ ভোটের পক্ষে জনমত তৈরির চেষ্টা করছেন। কেননা আজ বৃহস্পতিবার দেশটিতে বহু আকাঙ্ক্ষিত গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিবিসির অনলাইন ও এএফপির খবরে জানানো হয়, খুব সামান্য ভোটের ব্যবধানে স্কটল্যান্ডের স্বাধীনতার স্বপ্ন ধূলিসাৎ হয়ে যেতে পারে। অন্তত নতুন করে প্রকাশিত জরিপের ফলাফল তেমনটাই ইঙ্গিত দিচ্ছে।

গত মঙ্গলবার বিকেলে প্রকাশিত তিনটি জরিপ বলছে, শেষ সপ্তাহে এসে বিতর্কে স্বাধীনতাকামী জনতা এগিয়ে থাকলেও খুব সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে ‘না’ ভোটের পক্ষের প্রচার।

জরিপ অনুযায়ী, ৪৪ শতাংশ স্কটিশ জনগণ আলাদা স্বাধীন রাষ্ট্র চান। ৪৮ শতাংশ যুক্তরাজ্যের সঙ্গেই থাকতে চান। আর আট শতাংশ বিভ্রান্ত, এখনো নিশ্চিত নন যে আদতে তাঁরা কী চান।

এক সঙ্গে ভালো আছি স্লোগানে স্বাধীনতা বিরোধীরা আজ বৃহস্পতিবারের গণভোটে বিজয়ী না হওয়া পর্যন্ত প্রচারণা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

অন্যদিকে স্বাধীনতাকামীরাও শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচনী প্রচার চালিয়ে যাবেন। দুপক্ষই গণভোটের প্রাক্কালে গ্লাসগোতে নিজ নিজ সমর্থকদের নিয়ে শোভাযাত্রা করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। স্বাধীনতাকামী স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) প্রধান অ্যালেক্স স্যামন্ড দেশটির জনগণকে একটি খোলা চিঠি দিয়েছেন। এতে তিনি যুক্তরাজ্যের সঙ্গে ৩০৭ বছরের বন্ধন ছিন্ন করে নতুন ইতিহাস গড়ার আহ্বান জানিয়েছেন।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close