Featuredআরববিশ্ব জুড়ে

৬০ হাজার সিরীয় কুর্দি তুরস্কে পালিয়েছে

bdnews24 news image
রয়টার্স: ইসলামিক স্টেট (আইএস) এর ভয়ে মাত্র চব্বিশ ঘন্টায় প্রায় ৬০ হাজার সিরীয় কুর্দি নাগরিক প্রতিবেশী দেশ তুরস্কে পালিয়ে গেছে। তুরস্কের উপপ্রধানমন্ত্রী নুমান কুর্তুলমুস শনিবার এ তথ্য জানিয়েছেন। আইএস জঙ্গিরা তুর্কি সীমান্তবর্তী অনেকগুলো গ্রাম দখল করে নেয়ার পর এ ঘটনা ঘটে।

সিরীয় শহর আয়ান আল আরবে (কোবানি) আইএস’র আসন্ন হামলায় ভয়ে বেসামরিক কুর্দিরা তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে শুরু করলে শুক্রবার সীমান্তের ৩০ কিমি অংশ উন্মুক্ত করে দেয় তুরস্ক। মাথায় করে সহায়সম্বল বহন করে সীমান্ত অতিক্রম করা এসব শরণার্থীর নিরাপত্তার বিষয়টি দেখভাল করছে তুর্কি সেনা সদস্যরা।

যুক্তরাজ্য ভিত্তিক সিরীয় মানবাধিকার সংগঠন দ্য সিরিয়ান অভজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দখল করা গ্রামগুলোতে বালকসহ ১১ কুর্দি বেসামরিক বাসিন্দাকে হত্যা করেছে আইএস।

যুদ্ধক্ষেত্র থেকে এক কুর্দি কমান্ডার জানিয়েছেন, আইএস শহরটির ১৫ কিমি’র মধ্যে চলে এসেছে। স্থানীয় কুর্দিরা কোবানিতে ব্যাপক একটি হত্যাযজ্ঞ হতে পারে বলে আশঙ্কা করছেন। সামরিকভাবে শহরটির কৌশলগত অবস্থানের কারণে আইএস পুরো উত্তর সিরিয়া জুড়ে তাদের অবস্থান নিশ্ছিদ্র করতে করতে পারছে না।

তুরস্কের উপপ্রধানমন্ত্রী কুর্তুলমুস দাবী করেছেন, শুক্রবার থেকে পরবর্তী ২৪ ঘন্টায় সীমান্ত অতিক্রম করা কুর্দি শরণার্থীর সংখ্যা ৬০ হাজার। দেশটির অন্যান্য কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় আরো কয়েক হাজার শরণার্থী সীমান্ত অতিক্রম করার জন্য অপেক্ষা করছিল। মঙ্গলবার থেকে সিরিয়া সীমান্তের ওই অঞ্চলের কুর্দি গ্রামগুলোতে আইএস’র হামলা শুরু হওয়ার পর থেকে অন্তত একশ গ্রামবাসীকে সরিয়ে নিয়েছে কুর্দি বাহিনী।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close