জাতীয়

রাষ্ট্রপতি সই করলেন বিচারপতি অপসারণ বিলে

নিউজ ডেস্ক: বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইন প্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদে বিল পাসের পাঁচ দিনের মাথায় সোমবার রাষ্ট্রপতি এই বিলে সই করেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়।

এখন গেজেট প্রকাশিত হলেই সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪ এর আইনে পরিণত হওয়ার সব আনুষ্ঠানিকতা শেষ হবে। এই আইনের ফলে অসদাচরণ ও অসামর্থ্যের অভিযোগ প্রমাণিত হলে বিচারপতিদের অপসারণ করতে পারবে সংসদ, যে ক্ষমতা স্বাধীনতার পর চার বছর পর্যন্ত আইন প্রণেতাদের হাতেই ছিল। এর ফলে বিচারপতি অপসারণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের বিষয়টি আর থাকছে না।

এই বিলে রাষ্ট্রপতি সই করার কয়েক ঘণ্টা আগে তা পুনর্বিবেচনার জন্য সংসদে ফেরত পাঠানোর আহ্বান জানিয়েছিল বিএনপি। একজন আইনজীবীও একই আবেদন জানিয়ে রাষ্ট্রপতিকে একটি চিঠি পাঠান। ষোড়শ সংশোধনী অনুযায়ী এর আলোকে বিচারপতি অপসারণের ক্ষেত্রে তাদের অসামর্থ্য ও অসদাচরণের তদন্ত ও প্রমাণের বিষয়ে আলাদা একটি আইন করা হবে, যা আগামী তিন মাসে হবে বলে আইনমন্ত্রী ইতোমধ্যে জানিয়েছেন। সংসদের বাইরে থাকা বিএনপি এবং জ্যেষ্ঠ আইনজীবীদের বিরোধিতার মধ্যে গত ১৭ সেপ্টেম্বর সংসদে সর্বসম্মত ভোটে বিলটি পাস হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close