জাতীয়

ত্যাগের মহিমায় পালিত হচ্ছে খুশির ঈদ: পবিত্র ঈদ উল আযহা

শীর্ষবিন্দু নিউজ: আজ ১০ জিলহজ, সোমবার পবিত্র ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ত্যাগের মহিমায় উৎসবমুখর পরিবেশে সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ত্যাগের আহ্বান নিয়ে সোমবার বাংলাদেশে উদযাপিত হবে ঈদুল আজহা, যে উৎসবে পশু কোরবানির মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বলি দেওয়া ইসলামের শিক্ষা।

মুসলমানদের অন্যতম বৃহৎ এই ধর্মীয় উৎসব বাংলাদেশে পরিচিত কোরবানির ঈদ নামে। অবশ্য সৌদি আরবের সঙ্গে মিল রেখে শনিবারই ঈদ উদযাপন করেছেন দেশের শতাধিক গ্রামের মানুষ। প্রতিবারের মতো এবারো দেশের বৃহত্তম ঈদ জামাত হবে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। আর রাজধানীতে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাতটায়। এরপর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল সাড়ে আটটায় ঈদের প্রধান জামাত শুরু হয়। এ ছাড়া সারা দেশের বিভিন্ন মসজিদ ও ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মন্ত্রী পরিষদের সদস্য, সংসদ সদস্য ও বিচারপতিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাতীয় ঈদগাহে নামাজ আদায় করেন। এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টা থেকে এক ঘণ্টা পরপর পাঁচটি ঈদ জামাত হয়।

মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলিম সম্প্রদায় তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করছে। ঘরে ঘরে ত্যাগের আনন্দে মহিমান্বিত হচ্ছে মন। ঈদের নামাজের পরপরই বিভিন্ন স্থানে শুরু হয়েছে পশু কোরবানি। এবার রাজধানীতে গরুর সরবরাহ ভাল থাকায় দাম ছিল মোটামুটি গতবারের মতোই। দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে রাজধানীর হাটে আসা ব্যবসায়ীদের অনেকেই কাঙ্ক্ষিত লাভ না পাওয়ার কথা বলেছেন।

কোরবানির পর ঢাকাকে পরিচ্ছন্ন রাখতে প্রায় ১৩ হাজার কর্মীর পাশাপাশি বর্জ্যের দুর্গন্ধ দূর করতে এবছর বিশেষ ধরনের পলিব্যাগ বিতরণের পরিকল্পনা করেছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এরমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন দুর্গন্ধ দূর করতে ব্যাকটেরিয়ার তৈরি বিশেষ স্প্রে ব্যবহার করার উদ্যোগ নিয়েছে। ঈদের দিন থেকে পরের ৪৮ ঘন্টা জুড়ে এই পরিচ্ছন্নতার কাজ চলবে বলে জানিয়েছেন ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণের দুই প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা।

তারা জবাই করা পশুর রক্ত ও অপ্রয়োজনীয় অংশ নর্দমা কিংবা যেখানে সেখানে না ফেলে ডাস্টবিনে ফেলতে এবং দ্রুত বর্জ্য অপসারণের জন্য প্রয়োজনে সিটি কর্পোরেশনকে খবর দিতে অনুরোধ করেছেন। এদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, বর্ষা মৌসুমের বিদায়কালে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় ঈদের দিন দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। তবে দিনের অধিকাংশ সময় থাকবে রৌদ্রোজ্জ্বল।

প্রায় চার হাজার বছর আগে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) তাঁর ছেলে হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহর অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন। তবে ঈদের পর দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানি করার ধর্মীয় বিধান রয়েছে।

আজ সকালে ঈদের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের জন্য মুসল্লিরা স্থানীয় ঈদগাহ বা মসজিদে সমবেত হন। ধনী-গরিবের ভেদাভেদ ভুলে সবাই এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে নিজের পাপমোচন এবং পরিবার-পরিজন, দেশ ও মুসলিম উম্মাহর জন্য দোয়া চেয়ে আল্লাহর দরবারে মোনাজাত করেন। নামাজ শেষে অনেকেই যান কবরস্থানে স্বজনের কবর জিয়ারত করতে। অশ্রুসিক্ত হয়ে চিরকালের জন্য চলে যাওয়া স্বজনের আত্মার মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে করজোড়ে মোনাজাত করেন তাঁরা।

ঈদ উপলক্ষে সোমবার সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ ভবনগুলোতে জাতীয় পতাকা তোলা হবে। বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ স্থাপনা ইতোমধ্যে সাজানো হয়েছে মনোরম সাজে। রাতে থাকছে আলোকসজ্জার ব্যবস্থা। ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রগুলোতে বিশেষ খাবার পরিবেশন করা হবে।

ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াও এক বার্তায় দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। ঈদ উপলক্ষ সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যালেনগুলো কয়েকদিন ধরে প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। সংবাদপত্রগুলোও এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close