Americaযুক্তরাষ্ট্র জুড়ে

ক্ষমা চাইলেন মাইক্রোসফটের সত্য নাদেলা

সত্য নাদেলাআন্তর্জাতিক নিউজ ডেস্ক: সত্য নাদেলামাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা গতকাল বৃহস্পতিবার রাতে নারী কর্মীদের নিয়ে করা তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। নারীদের বেতন বাড়ানোর কথা বলার দরকার নেই, বরং ভালো বেতন পেতে প্রচলিত পদ্ধতির ওপর বিশ্বাস রাখলেই চলবে­—এ ধরনের মন্তব্য করা ভুল ছিল বলে টুইটারে ক্ষমা চেয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার সকালে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় ওম্যান ইন কম্পিউটিং সম্মেলনে নারীদের প্রসঙ্গে কথা বলার সময় এই মন্তব্য করলে টুইটার ও ব্লগ পোস্টে নাদেলার মন্তব্য নিয়ে সমালোচনার ঝড় ওঠে। নাদেলার এই মন্তব্যে অনলাইনে সমালোচনার ঝড় ওঠে। এ মন্তব্য নিয়ে মাইক্রোসফটের ওয়েবসাইটেও একটি মেমো ঝুলিয়ে দিয়েছে কর্তৃপক্ষ—যাতে বলা হয়েছে, নাদেলার করা মন্তব্যটি সম্পূর্ণ ভুল ছিল। তিনি মনে করেন, সমান কাজ করার জন্য নারী-পুরুষের বেতন একই হওয়া উচিত। এ ছাড়া বেতন বাড়ানো প্রসঙ্গে সরাসারি দাবি জানানো উচিত।

সম্মেলনে সত্য নাদেলার সাক্ষাৎকার নিচ্ছিলেন হার্ভে মাড কলেজের প্রেসিডেন্ট মারি ক্লাউয়ি। নাদেলার মন্তব্যের পর সঙ্গে সঙ্গে তিনি এ মন্তব্যের সঙ্গে অমত পোষণ করেন। তিনি পরামর্শ দেন, বেতনের তথ্য নিয়ে নারীদের আগে ভেবে দেখা উচিত এবং বেতন বাড়ানোর কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানানোর আগে বিশ্বস্ত কারও সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত। বর্তমানে মাইক্রোসফটে ২৯ শতাংশ নারী কর্মী কাজ করছেন। এর মধ্যে ১৭ শতাংশ কারিগরি, প্রকৌশল ও ব্যবস্থপনার সঙ্গে যুক্ত।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, প্রযুক্তি-প্রতিষ্ঠানগুলো নারীদের চেয়ে পুরুষ কর্মী নিয়োগ দেয় বেশি। শুধু প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই নয়, অন্যান্য প্রতিষ্ঠানেও নারী-পুরুষের বেতন বৈষম্য প্রকট। যেসব নারী তাঁদের বেতন বাড়ানোর কথা বলতে অস্বাচ্ছন্দ্যবোধ করেন, তাঁদের করণীয় সম্পর্কে সত্য নাদেলার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘বেতন বাড়ানোর কথা বলার দরকার নেই। সিস্টেমের ওপর বিশ্বাস ও আস্থা রেখে ভালো কাজ করে গেলে সময়ের সঙ্গে সঙ্গে বেতন বেড়ে যাবে।’ নাদেলা তাঁর মন্তব্যে আরও বলেন, ভালো কাজ করে গেলে ঊর্ধ্বতন কর্মকর্তারা বুঝতে পারবেন যে কর্মীটি যথেষ্ট বিশ্বস্ত এবং অধিক দায়িত্ববোধ সম্পন্ন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close