Americaযুক্তরাষ্ট্র জুড়ে

অবৈধ ইমিগ্র্যান্টদের পক্ষে নিউইয়র্কে বিল পাস

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: অবশেষে নিউইয়র্কে অবৈধ অভিবাসীদের আতঙ্কের মানবেতর জীবনের অবসান হতে যাচ্ছে। স্থানীয় সময় বুধবার অবৈধ অভিবাসীদের গ্রেফতার ও এ দেশ থেকে বহিষ্কারের বিরুদ্ধে যুগান্তকারী বিল পাস করেছে নিউইয়র্ক সিটি কাউন্সিল। এখন শুধু মেয়র বিল ডি ব্লাজিও’র সইয়ের অপেক্ষা মাত্র। তিনি সই করলেই বিলটি আইনে পরিণত হয়ে কার্যকর হবে।

আর মেয়র ব্লাজিও যে বিলটিতে সই করবেনই, তাতে কোনোই সন্দেহ নেই। কারণ, তারই সমর্থিত নিউইয়র্ক সিটি কাউন্সিল স্পিকার মেলিসা মার্ক ভিভেরিটো বিলটি স্পন্সর করেছিলেন এবং বিপুল ভোটের ব্যবধানে বিলটি পাস করলো  সিটি কাউন্সিল। অবৈধ অভিবাসীদের গ্রেফতার এবং সম্ভাব্য ডিপোর্টেশনের লক্ষ্যে ফেডারেল কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হওয়া অভিবাসীদের হস্তান্তর-এর ওপর বিধিনিষেধ আরোপ করলো এই বিলটি।

নতুন এই আইন অনুযায়ী, এখন থেকে নিউইয়র্ক সিটির সব কারাগার এবং পুলিশ প্রশাসন ফেডারেল কোর্টের বিচারকের কোনো ধরনের কোনো ওয়ারেন্ট ছাড়া অবৈধ অভিবাসীদের ডিটেনশনে নেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করবে। এমনকি ওয়ারেন্ট থাকলেও কেবলমাত্র যদি কোনো অবৈধ অভিবাসী বিগত পাঁচ বছরে কোনো মারাত্মক অপরাধে আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত হয় এবং টেরোরিস্ট ওয়াচ লিস্টে নাম থাকে, তবেই  তাদের গেফতার করা হবে, নয় তো নয়।

সিটি কাউন্সিলে এ বিলটির পক্ষে ৪১ ভোট এবং বিপক্ষে ৬টি ভোট পড়ে। এ বিলটি পাসের ফলে সবচেয়ে ‘ভয়ানক’ কারাগার হিসেবে চিহ্নিত ও বিতর্কিত রাইকার্স আইল্যান্ডের অফিসে ইমিগ্রেশন ও কাস্টমস কর্মকর্তাদের অস্তিত্বেরও অবসান ঘটবে।

অবৈধ অভিবাসীদের গ্রেফতার ও এদেশ থেকে বহিষ্কারের বিরুদ্ধে বিলটি ৩৫ ভোটের ব্যবধানে পাস হওয়ার পর সিটি কাউন্সিল স্পিকার মেলিসা মার্ক ভিভেরিটো সাংবাদিকদের বলেছেন, আমাদের সব নাগরিকের সাংবিধানিক অধিকার এবং মর্যাদাকে নিউইয়র্ক সিটি সম্মান করে। ভেঙেপড়া ইমিগ্রেশন আইনের প্রয়োগের সহায়তায় আমাদের সীমিত সম্পদের অপচয় করার কোনো যুক্তি নেই।

সিটি কাউন্সিলে ইমিগ্রেশন কমিটির চেয়ার বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের কাউন্সিলম্যান ডেনিয়েল ড্রম বলেন, ফেডারেল কর্তপক্ষের ঘৃণ্য কৌশলের বিরুদ্ধে দাঁড়াতে এ বিল প্রশংসনীয়। আমি আশা করি, স্থানীয় আরো অনেকেই এ বিলের পক্ষে উঠে দাঁড়াবেন।

তবে বিলটির বিরোধিতাকারী রিপাবলিকান দলের নেতা ভিনসেন্ট ইগনিজিও তার প্রতিক্রিয়ায় বলেছেন, বিলটি নিরাপত্তা বিষয়ে উদ্বেগকে বাড়িয়ে দিয়েছে। অপরাধীদের ডিটেনশনে নিয়ে ন্যাশনাল ইমিগ্রেশন এনফোর্সমেন্ট কর্তৃপক্ষকে সহায়তায় আইন প্রয়োগকারী কর্মকর্তাদের নিষেধাজ্ঞা দেওয়া কোনো সমাধান নয়। যারা ইতোমধ্যেই আইনের প্রতি অশ্রদ্ধা দেখিয়েছেন, এ বিলটি তাদেরকেই সাহায্য করবে।

এ ছাড়া এ বিলের বিপক্ষে ভোট দেওয়া দুজন ডেমোক্রেটের একজন পল ভেলোন (কুইন্স থেকে নির্বাচিত) বিলের বিরোধিতা করে সংবাদ মাধ্যমে বলেন, এ বিল ভয়াবহ বার্তা দেবে; যার অর্থ বিগত ৫ বছর পার করা সহিংস অপরাধীকে বহিষ্কারাদেশের ওয়ারেন্টকেও আমরা সম্মান করবো না! এটা কীভাবে নিউইয়র্ক সিটিকে সাহায্য করবে!- এ প্রশ্ন তোলেন তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close