অন্য পত্রিকা থেকে

ঔপনিবেশিক আমলের পতাকা ত্যাগ করছে নিউজিল্যান্ড

ঔপনিবেশিক আমলের পতাকা ত্যাগ করছে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ঔপনিবেশিক আমলের জাতীয় পতাকা বদলে নতুন জাতীয় পতাকা নির্ধারণের ব্যাপারে ২০১৬ সালে গণভোট অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডে। নিজের নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে বুধবার এ ঘোষণা দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি।গত মাসে অনুষ্ঠিত নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচনে তৃতীয়বারের মত জয়লাভ করে বর্তমান প্রধানমন্ত্রী জন কি‘র রাজনৈতিক দল। নির্বাচনের আগে জাতীয় পতাকা বদলানোর ব্যাপারে গণভোটের প্রতিশ্রুতি দিয়েছিলেন জন কি। এ সময় ‘কালো পটভূমিতে রূপালি রংয়ের র্ফান’ এমন একটি জাতীয় পতাকার রূপরেখা দিয়েছিলেন তিনি। ইতোমধ্যে এ ধরণের পতাকা ব্যবহার করতে শুরু করেছে নিউজিল্যান্ডের অনেক জাতীয় ক্রীড়া দল।এ ব্যাপারে জন কি বলেন, আমি বিশ্বাস করি পতাকা পরিবর্তনের ব্যাপারে নিউজিল্যান্ডবাসীদের বিবেচনা করার এটাই সঠিক সময়। পতাকা পরিবর্তনের ব্যাপারে নিউজিল্যান্ডের বিশিষ্ট নাগরিকদের একটি গ্রুপের সমন্বয়ে একটি প্যানেল গঠিত হবে। এই প্যানেল জনগণের জমা দেয়া পতাকার ডিজাইন বিবেচনার পাশাপাশি পতাকা পরিবর্তন সংক্রান্ত দু’টি গণভোটের খসড়া আইন প্রণয়ন করবে।

পরের বছর অনুষ্ঠিত প্রথম দফার গণভোটে ভোটাররা কমিটির বাছাই করা পতাকার ডিজাইনের মধ্যে একটিকে বেছে নেবে। দ্বিতীয় গণভোটে ভোটাররা পুরনো পতাকা অথবা নতুন পতাকার মধ্যে যে কোনো একটিকে বেছে নেবে। চলতি বছরের শুরুতে গণভোটের ইচ্ছার কথা প্রকাশ করে জন কি বলেছিলেন, নিউজিল্যান্ডের বর্তমান পতাকা ঔপনিবেশিক ও উত্তর ঔপনিবেশিক আমলের সময়কে প্রতিফলিত, ওই সময় আসলে পেরিয়ে গেছে।

নিউজিল্যান্ড এবং প্রতিবেশী অস্ট্রেলিয়া উভয় দেশের পতাকাতেই সাবেক ঔপনিবেশিক প্রভু যুক্তরাজ্যের ইউনিয়ন জ্যাক পতাকা প্রতিফলিত হয়। নিউজিল্যান্ড পতাকা পরিবর্তনের উদ্যোগ নিলেও অবশ্য অস্ট্রেলিয়ার ধরনের কোনো পরিকল্পনা নেই। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বলেছেন জাতীয় পতাকা পরিবর্তনের ব্যাপারে তাদের ওপর কোনো চাপ নেই।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close