অন্য পত্রিকা থেকে

আমেরিকা আবিস্কার করেছিলেন মুসলিমরা

 আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কলম্বাস নয় আমেরিকা আবিস্কার করেছিলেন মুসলিমরা; তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান এ মন্তব্য করেছেন। গতকাল তিনি বলেন, ক্রিস্টোফার কলম্বাস আমেরিকায় পা রাখার প্রায় তিন শতক আগে দ্বাদশ শতাব্দিতে মুসলিমরা আবিস্কার করে আমেরিকা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইসতাম্বুলে লাতিন আমেরিকার মুসলিম নেতাদের এক সম্মেলনে তিনি বলেন, লাতিন আমেরিকা ও ইসলামের যোগাযোগ অনেক আগে থেকে, দ্বাদশ শতাব্দি পর্যন্ত। মুসলিমরা ১১৭৮ সালে আমেরিকা আবিস্কার করেছে, ক্রিস্টোফার কলম্বাস নয়। মুসলিম নাবিকরা ওই বছর থেকে আমেরিকায় আসা শুরু করে।

তিনি আরও বলেন, কিউবার উপকূলে একটি পাহাড়ের ওপর একটি মসজিদের অবস্থানের কথা উল্লেখ করেছিলেন কলম্বাস। এরদোগান বলেন তিনি কলম্বাসের উল্লিখিত ওই স্থানে একটি মসজিদ নতুন করে নির্মানেরও প্রস্তুতি নিয়েছিলেন। এ বিষয়ে তিনি কিউবার সঙ্গে আলোচনা করবেন বলে উল্লেখ করেন।

তিনি বলেন, ওই পাহাড়ে একটা মসজিদ চমৎকার মানাবে। প্রচলিত ইতিহাস বই অনুযায়ী, আমেরিকা মহাদেশে কলম্বাস পা রাখেন ১৪৯২ সালে। ভারত পর্যন্ত নতুন একটি নৌপথ খুজতে গিয়ে তিনি ওই ভুখন্ডের সন্ধান পান। উল্লেখ্য, মুসলিম বিদ্বানদের স্বল্পসংখ্যক সম্প্রতি বলছেন, আমেরিকা মহাদেশে আগে থেকে মুসলিমদের পদচারনা ছিল। যদিও কলম্বাস পূর্ব যুগের কোন ইসলামি নির্মানের ধংসাবশেষ এখনও পাওয়া যায়নি।

১৯৯৬ সালে প্রকাশিত বিতর্কিত একটি প্রবন্ধে ইতিহাসবেত্তা ইউসেফ ম্রৌয়েহ কলম্বাসের ডায়েরিতে একটি লেখার উদ্বৃতি দেন। সেখানে কলম্বাস কিউবাতে একটি মসজিদের কথা বলেছেন। তবে কলম্বাসের লেখা ওই অনুচ্ছেদটি প্রাকৃতিক দৃশ্যের প্রতীকি নির্দেশক হিসেবে ধারণা করা হয়ে থাকে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close