Featuredপ্রযুক্তি আকাশ

৫০০ কিলোমিটার গতিতে ছুটলো বুলেট ট্রেন

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জাপানের ইয়ামানাশি প্রিফেকচারের তাসুরু অঞ্চলে সেন্ট্রাল জাপান রেইলওয়ে কোম্পানি (জেআর টোকাই) প্রথমবারের মতো অতি উচ্চ গতিসম্পন্ন ম্যাগনেটিক লেভিটেশন (ম্যাগলেভ) ট্রেন পরীক্ষামূলকভাবে চালিয়েছে। বুলেট ট্রেনটিতে যাত্রী ছিলেন ১০০ জন। ট্রেনটি সর্বোচ্চ ৫০০ কিলোমিটার বা ৩১১ মাইল পর্যন্ত গতি তুলতে পারে। ট্রেনটির বগি সংখ্যা ১৬টি এবং প্রতিবারে ১,০০০ যাত্রী আসা-যাওয়া করতে পারবেন নতুন এ বুলেট ট্রেনটিতে। এ খবর দিয়েছে অনলাইন জাপান টুডে।

চালকবিহীন ম্যাগলেভ ট্রেনটি উচ্চ-প্রযুক্তিসম্পন্ন প্রোপালশন সিস্টেম ব্যবহার করে যার নাম ‘এল-জিরো’ সিস্টেম। এ ব্যবস্থায় ট্রেনটি ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতি তুলতে পারে। ১৬০ কিলোমিটার গতি ওঠার পর ট্রেনটি তার ম্যাগলেভ সিস্টেমটি চালু করে দেয় এবং ধীরে ধীরে ঘণ্টায় ৫০০ কিলোমিটার পর্যন্ত গতি ওঠায়। জাপানের সবচেয়ে দ্রুতগতির হায়াবুসা শিনকানসেন নামে যে ট্রেনটি এখন চলাচল করে, তার গতি ঘণ্টায় ৩২০ কিলোমিটার। নভেম্বরের মধ্যেই আরও বেশি সংখ্যক যাত্রী নিয়ে ট্রেনটি পরীক্ষামূলকভাবে চালানোর পরিকল্পনা করছে জেআর।

তবে এখনও দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে যাত্রীদের। কারণ, ২০২৭ সালে ট্রেনটি টোকিও ও নাগোয়ার মধ্যে চলাচল করবে বলে আশা করছে কর্তৃপক্ষ। শিনাগাওয়া থেকে নাগোয়া পর্যন্ত মোট ২৮৬ কিলোমিটার রেলপথে ৪টি স্টেশন থাকবে এবং স্টেশনগুলো হবে মাটির ৪০ মিটার নিচে। শিনাগাওয়ার পরবর্তী সাগামিহারা স্টেশনটিও হবে মাটির তলায়। পরবর্তী তিনটি স্টেশন হবে মাটির ওপরেই।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close