Featuredস্থানীয়

বিবিয়ানায় গ্যাস প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বিবিয়ানায় অতিরিক্ত ৩শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস সম্প্রসারণ প্রকল্প ও বিবিয়ানা থেকে ধনুয়া গ্যাস পাইপ লাইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ দুপুর ১২টার দিকে তিনি এসব প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

প্রধানমন্ত্রী বিবিয়ানা দক্ষিণ ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, বিবিয়ানা-৩ ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, বিবিয়ানা-২ ৩৪১ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিস্থাপন করেন। এ ছাড়া তিনি শিল্পকলা একাডেমি ভবন, হবিগঞ্জ সার্ভার স্টেশন, আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্টের অফিসসহ বেশকিছু স্থাপনা উদ্বোধন করেন।

সকাল সাড়ে ১০টার দিকে হেলিকপ্টারে করে প্রধানমন্ত্রী হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রে পৌঁছেন। বিবিয়ানা গ্যাসফিল্ডের সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, সরকার গঠন করার পর স্বল্প, দীর্ঘ ও মধ্যমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং সে অনুযায়ী সরকার কাজ করছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষে সরকার কাজ করছে।

প্রধানমন্ত্রীর ঘোষনা: ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে

২০২০ সালে দেশের বিদ্যুৎ উৎপাদন ২০ হাজার মেগাওয়াটে পৌঁছাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়ের মধ্যে বাংলাদেশ জ্বালানি ও খনিজ সম্পদে সমৃদ্ধ হবে বলেও আশা করেন তিনি।
আজ শনিবার দুপুরে হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রে ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্রকল্প উদ্বোধনের পর অনুষ্ঠিত এক সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালে দেশে দৈনিক এক হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হতো। এখন ২০১৪ সালে গ্যাসের পরিমাণ দাঁড়িয়েছে দুই হাজার ৪৫৪ মিলিয়ন ঘনফুট। তিনি বলেন, আমরা সুন্দলপুর, শ্রীকাইল ও রূপগঞ্জ গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছি। এই গ্যাসক্ষেত্রগুলোর উন্নয়নকাজ শেষ হলে অতিরিক্ত ৭১০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বাড়ানো সম্ভব হবে।

সেখানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সভাপতিত্ব করেন। সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী, সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী প্রমুখ। এর আগে প্রধামন্ত্রী বিবিয়ানা গ্যাস সম্প্রসারণ প্রকল্প ও ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করেন। পরে তিনি বিদ্যুৎ প্রকল্প-৩ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এ ছাড়া বিবিয়ানা-ধুনুয়া ৩৬ ইঞ্চি গ্যাসবিশিষ্ট উচ্চচাপ পাইপ সঞ্চালন লাইন, ঢাকা-সিলেট মহাসড়ক (এন-২) থেকে বিবিয়ানা বিদ্যুৎ প্রকল্পের সংযোগ সড়ক, বিজনা সেতু রসুলগঞ্জ ভায়া রইছগঞ্জ পানিউমদা ৯০ দশমিক ১০০ মিটার গার্ডার আরসিসি সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তরসহ নয়টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

প্রধানমন্ত্রীর কাছে হবিগঞ্জবাসীর ১০ দাবি:

প্রধানমন্ত্রীর কাছে ১০টি দাবি উত্থাপন করবেন হবিগঞ্জবাসী। শুক্রবার সন্ধ্যায় (২৮ নভেম্বর) প্রধানমন্ত্রীর অনুষ্ঠানমালার সার্বিক বিষয় নিয়ে সংবাদকর্মীদের সঙ্গে পৃথক মত বিনিময় সভায় হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ সদর-লাখাই) আসনের সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট আবু জাহির এবং জেলা প্রশাসক জয়নাল আবেদীন এ তথ্য জানান।

সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জনসভাস্থল শহরের নিউফিল্ড প্রাঙ্গণে এমপি আবু জাহির এবং নিউফিল্ড সংলগ্ন আনসার ভিডিপি কার্যালয়ে জেলা প্রশাসক জয়নাল আবেদীন এ মতবিনিময় করেন।এ সময় এমপি আবু জাহির জানান, দিনব্যাপী বিভিন্ন প্রকল্পের ভিত্তি প্রস্তর উদ্বোধন শেষে দুপুর ২টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্য দেবেন।

পৃথক মতবিনিময় সভায় এমপি আজু জাহির এবং জেলা প্রশাসক জয়নাল আবেদীন জানান, হবিগঞ্জে একটি পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, বাহুবলে বিশ্ববিদ্যালয়, আউশকান্দি ও চুনারুঘাট এলাকায় স্পেশাল ইকোনমিক জোন, হবিগঞ্জ-লাখাই-সরাইল বাইপাস সড়ক, চুনারুঘাটের বাল্লা সীমান্তে স্থলবন্দর নির্মাণ, হবিগঞ্জ-আজমিরীগঞ্জ সড়ক বাস্তবায়ন, শহরে শিশুপার্ক স্থাপন, সাতছড়ি পর্যটন এলাকা দৃষ্টিনন্দনের ব্যবস্থা করা।

এছাড়াও ছোট-খাট বিভিন্ন দাবি উপস্থাপন করা হবে প্রধানমন্ত্রীর কাছে।এমপি আবু জাহিরের মতবিনিময়ের সময় উপস্থিত ছিলেন- হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, জেলা পরিষদ প্রশাসক ডা. মুশফিক হুসেন চৌধুরী, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী ও জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চৌধুরী অসীম প্রমুখ।জেলা প্রশাসকের মত বিনিময়ের সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দিলীপ কুমার বণিক ও আনসার-ভিডিপির সিলেট বিভাগীয় উপ-পরিচালক প্রমুখ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close