অর্থনীতি

ভারত-বাংলাদেশ যৌথ বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে একটি তাপ-বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। জ্বালানি শক্তিখাতে প্রতিবেশী দেশ দুটির মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। ভারত সরকারের কাছ থেকেও এ ব্যাপারে বেশ ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

ওই প্রস্তাব অনুযায়ী, যৌথ এ প্রকল্পে ভারত একটি কয়লা ব্লক বরাদ্দ দেবে এবং বিদ্যুৎকেন্দ্র থেকে যে বিদ্যুৎ উৎপাদিত হবে, তা বাংলাদেশে সরবরাহ করা হবে। এ খবর দিয়েছে অনলাইন ইকোনমিক টাইমস।

বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, আমরা প্রস্তাব করেছি ভারত সরকার যদি দেশটিতে আমাদের একটি কয়লার ব্লক বরাদ্দ দেয়, সেক্ষেত্রে আমরা যৌথ উদ্যোগে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে পারি, ঠিক যেমনটি আমরা রামপালে করছি। এ সপ্তাহে ভারতের বিদ্যুৎ ও কয়লা বিষয়ক মন্ত্রী পিযূষ গয়ালের সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে প্রস্তাবটি উত্থাপন করেন তৌফিক-ই-ইলাহী।

বাংলাদেশর জ্বালানি মন্ত্রী জানান, এ প্রস্তাবের ব্যাপারে ভারতের অবস্থান বেশ ইতিবাচক। বাংলাদেশ এর মধ্যে প্রায় ১৩,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা অর্জন করেছে। তবে বিদ্যুতের বেড়ে চলা চাহিদা পূরণে বাংলাদেশের পক্ষ থেকে এ প্রস্তাব দেয়া হয়েছে। রামপালে ১,৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপ-বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নে এখনও কাজ চলছে। আগামী ৪ বছরের মধ্যে রামপালের ১ হাজার ৩২০ মেগাওয়াটের মধ্যে ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিটের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তৌফিক-ই-ইলাহী।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close