প্রযুক্তি আকাশ

জরিমানার মুখে পড়তে পারে গুগল

প্রযুক্তি আকাশ ডেস্ক: অনলাইন প্রাইভেসি আইন ভঙ্গের অভিযোগে নেদারল্যান্ডসে ১ কোটি ৮৬ লাখ ডলার জরিমানার মুখে পড়তে পারে মার্কিন শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল। প্রাইভেসি আইন ভঙ্গের সংস্কৃতি থেকে বেরিয়ে না এলে প্রতিষ্ঠানটিকে উল্লিখিত পরিমাণ অর্থ জরিমানা গুনতে হতে পারে বলে এক বিবৃতিতে জানিয়েছে ডাচ ডাটা প্রটেকশন অথোরিটি (ডিপিএ)।

জানা গেছে, কাস্টমাইজড বিজ্ঞাপন সেবার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যেমন- ব্রাউজিং হিস্ট্রি এবং অবস্থানগত তথ্য হাতিয়ে নিচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি, যা নেদারল্যান্ডসের অনলাইন প্রাইভেসি আইনের পরিপন্থী বলে জানিয়েছে ডিপিএ। আর এজন্য আগেই ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং তা ব্যবহারের ক্ষেত্রে

গুগলের নীতিমালায় পরিবর্তন আনতে চাপ দিয়েছিল নেদারল্যান্ডসের অনলাইন প্রাইভেসি নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। এজন্য আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ও বেঁধে দেয়া হয়েছে গুগলকে। এছাড়া ২০১২ সালের প্রকাশিত নতুন প্রাইভেসি নীতিমালা অনুযায়ী ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ এবং ব্যবহার করে থাকে মার্কিন এ প্রতিষ্ঠান। ব্যক্তিগত তথ্য সংরক্ষণ এবং ব্যবহারের ক্ষেত্রে এটি যথেষ্ট ত্রুটিপূর্ণ বলে জানিয়েছে ডিপিএ।

এ কারণে নেদারল্যান্ডস ছাড়াও ফ্রান্স, জার্মানি, ব্রিটেন, ইতালি ও স্পেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে প্রতিষ্ঠানটির ওই প্রাইভেসি নীতিমালার বিরুদ্ধে তদন্ত চলছে। এ বিষয়ে ডাচ ডাটা প্রটেকশন অথোরিটির চেয়ারম্যান জ্যাকব কন্সটাম বলেন, আমরা ২০১২ সাল থেকে তথ্য সংগ্রহ এবং ব্যবহারের জন্য গুগলের প্রাইভেসি নীতিমালার অস্বচ্ছতার বিষয়ে সতর্ক করে আসছি।

কিন্তু দীর্ঘদিন পেরিয়ে গেলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ইতিবাচক পদক্ষেপ পরিলক্ষিত হয়নি। আর এ কারণে ভাবার অবকাশ নেই যে, আমাদের ধৈর্য আরও দীর্ঘদিন শুধু সতর্কতার মধ্যে সীমাবদ্ধ থাকবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close