Featuredপ্রযুক্তি আকাশ

ফেসবুকের ইয়ার ইন রিভিউ যেভাবে বানাবেন

মো. মিন্টু হোসেন: বছরের শেষ দিকটা প্রায় সবাইকেই স্মৃতিকাতর করে তোলে। বছর তো শেষ হতে চলল! এ বছরে আপনার জীবনে গুরুত্বপূর্ণ ঘটনাগুলো কি একবার পেছন ফিরে দেখতে চান? নিশ্চয়ই গুরুত্বপূর্ণ সব ঘটনার ছবি তুলে ফেসবুকে পোস্ট করেছিলেন।

ফেসবুক তার ব্যবহারকারীদের এ বছরের গুরুত্বপূর্ণ বা সেরা সেই মুহূর্তগুলো ইয়ার ইন রিভিউ নামের ছোট্ট একটি টুলের মাধ্যমে স্মরণ করিয়ে দিচ্ছে। প্রতিবছরই এ ফিচারটি উন্মুক্ত করে ফেসবুক। সম্প্রতি এ বছরের জন্যও এ ফিচারটির আপডেট সংস্করণ উন্মুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে এ বছরে আপনার যে ছবিগুলো সবচেয়ে বেশি লাইক পেয়েছে, সেগুলো সাজিয়ে একটি ফটো কোলাজ তৈরি করে দিচ্ছে। এই ফটো কোলাজটির ওপরের দিকে ডানদিকের কোনায় থাকা কাস্টোমাইজ বাটন থেকে পছন্দমতো ছবি যুক্ত করা বা ছবি সরিয়ে ফেলার সুযোগও রয়েছে। এখান থেকেই ছয়টি থিমের মধ্যে পছন্দের থিমটি বেছে নেওয়া যাবে।

২০১৪ সালের এই ফটো অ্যালবাম তৈরির দুটি বিশেষ পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি (Facebook.com/yearinreview <http://www.facebook.com/yearinreview>) লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া এবং আরেকটি পদ্ধতি হচ্ছে বন্ধুর পোস্ট করা ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ভিউ নাউ’ থেকে নিজের জন্য কোলাজ তৈরি করে নেওয়া। ফেসবুক মোবাইল অ্যাপেও আপনি

(https://www.facebook.com/mobile) একটি পপ-আপ দেখতে পাবেন। এখান থেকেও আপনি তৈরি করতে পারবেন আপনার ইয়ার ইন রিভিউ

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close