জাতীয়

বিশ্বের ১০০ প্রভাবশালী চিন্তাবিদের তালিকায় পঞ্চম ড. ইউনূস

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ক্ষুদ্র ঋণের প্রবক্তা ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল জয়ী অধ্যাপক ডক্টর মুহাম্মদ ইউনূস বিশ্বের সবচেয়ে প্রভাবশালী চিন্তাবিদদের তালিকায় স্থান করে নিয়েছেন। জুরিখভিত্তিক গোত্তিলেব ডাটওয়েইলার ইনস্টিটিউট অব ইকোনমিকস অ্যান্ড সোশ্যাল স্টাডিজ এবং এমআইটি সেøায়ান স্কুলে’র গবেষক পিটার গ্লুরের যৌথভাবে পরিচালিত গ্লোবাল থট লিডার ২০১৪ জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী চিন্তাবিদদের তালিকার পঞ্চম স্থানে অবস্থান করছেন ইউনূস।

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকার শীর্ষে রয়েছেন পোপ ফ্রান্সিস। এরপর রয়েছে ‘ইন্টারনেটের পোপ’ হিসেবে পরিচিত টিম বারনার্স-লী। তৃতীয় অবস্থানে রয়েছেন ভারতের নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং চেক রিপাবলিকের লেখক মিলান কুন্দেরা রয়েছেন চতুর্থ স্থানে। এরপরই অর্থাৎ বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী চিন্তাবিদের তালিকার পঞ্চমে রয়েছেন ডক্টর মুহম্মদ ইউনূস। বিশ্বের ২৩৬ জন শীর্ষ প্রভাবশালী চিন্তাবিদের তালিকা থেকে সেরা ১০০ জনকে বেছে নেয়া হয়।

বুধবার ইউনূস সেন্টারের পক্ষ থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পদ্ধতিগত বিশ্লেষণের মাধ্যমে বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী চিন্তাবিদকে নির্বাচিত করা হয়। জরিপটি পরিচালনায় বিশেষ সফওয়্যারের সাহায্য নেয়া হয়েছে। এর সাহায্যে বিশ্বে সৃষ্টিশীল মননের প্রভাবের গুরুত্ব পরিমাপ করা যায়। ইউনূস সেন্টারের পক্ষ থেকে দেয়া

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ আমাদের চিন্তাধারায় যারা প্রভাব বিস্তার করেছেন, যাদের ধারণা আমাদের ধারণাকে নির্ধারণ করছে এবং যাদের ধ্যান-ধারণা বারংবার মানুষকে সম্পৃক্ত করছে, সেই সব ব্যক্তিত্বদের ওই তালিকায় স্থান দেয়া হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close