Featuredআরববিশ্ব জুড়ে

মুহাম্মাদ রাসুলুল্লাহ (স.) নামে ইরানে বিশাল মহড়া

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনী মুহাম্মাদ রাসুলুল্লাহ (স.) নামে বিশাল মহড়া শুরু করেছে। ইরানের সামরিক বাহিনীর শক্তি সামর্থ্য প্রদর্শন করাই এ মহড়ার মূল লক্ষ্য।

ছয় দিনব্যাপী বড় ধরনের এই মহড়ার প্রথম পর্ব শুরু হয়েছে বৃহস্পতিবার সকালে। পারস্য উপসাগরের হরমুজ প্রণালীর পূর্ব থেকে শুরু করে ভারত মহাসাগরের উত্তরাঞ্চল পর্যন্ত ২২ লাখ বর্গকিলোমিটার এলাকায় এ মহড়া চলবে।

মহড়ার প্রথম পর্বে ইরানের পদাতিক বাহিনীর বিভিন্ন ইউনিট, জঙ্গিবিমান এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সমাবেশ ঘটানো হয়েছে দেশের পূর্বাঞ্চলে।এছাড়া, ওমান সাগরে সাবমেরিন ও বিভন্ন ধরনের নৌযান মোতায়েন করা হয়েছে।

মহড়া সম্পর্কে ইরানের সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল আবদুল ইব্রাহিম মুসাভি বলেছেন, দেশের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানো হচ্ছে এ মহড়ার অন্যতম লক্ষ্য। এ মহড়ার মাধ্যমে ইরান প্রতিবেশি দেশগুলোকে ‘শান্তি ও বন্ধুত্বের’ বাণী পাঠাতে চায় বলেও জানান তিনি।

ছয় দিনের মহড়ায় ইরানের সামরিক বাহিনীর পদাতিক, নৌ ও বিমান শাখা অংশ নেবে আর সার্বিক সহযোগিতায় থাকবে খাতামুল আম্বিয়া বিমান ঘাঁটি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close