অন্য পত্রিকা থেকে

কালাগুল চা বাগানে শ্রমিক অসন্তোষ: যেকোন সময় বন্ধ হতে পারে উৎপাদন কেন্দ্র

মারুফ হাসান: কালাগুল চা বাগানে শ্রমিকদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে, যে কোন সময় বন্ধ হতে পারে বাগানের চা উৎপাদন ।

জানা যায়, কালাগুল চা বাগানের শ্রমিকরা দীর্ঘ ৫ মাস ধর্মঘট করার পর গত ১ ডিসেম্বর কাজে যোগ দেয়। কালাগুল চা বাগান শ্রমিকদের কিছু দাবী দাওয়া নিয়ে এ ধর্মঘটের সূত্রপাত হয়েছিল। বাগান কর্তৃপক্ষ, স্থানীয় প্রশাসন, শ্রম অধিদপ্তরের চরম উদাসীনতায় বাগানটি ধ্বংসের মুখোমুখি হলে টনক নড়ে কর্তৃপক্ষের। কর্তৃপক্ষ বল প্রয়োগের পথ ছেড়ে ত্রীপক্ষীয় আলোচনার উদ্যোগ নেন, ধর্মঘটের অবসান ঘটে। বাগানে আবারো শুরু হয় উৎপাদন।

কিন্তু গত ৩১ ডিসেম্বর কালাগুল বাগান চা শ্রমিক সংঘের সভাপতি ভাসানছত্রি ও রাবার শ্রমিক নেতা সুজন মিয়াকে পুলিশ গ্রেফতারের চেষ্টা করায় ক্ষুব্ধ শ্রমিকরা বাগানে বিক্ষোভ মিছিল করে। উল্লেখ্য মালিক, শ্রমিক, প্রশাসনের ত্রিপক্ষীয় বৈঠকে প্রতিশ্রুতি ছিল কোন শ্রমিককে গ্রেফতার করা হবেনা এবং এক মাসের ভিতর শ্রমিকদের উপর দায়েরকৃত সমস্থ মামলা প্রত্যাহার করা হবে।

গত ১ জানুয়ারী সকাল ৮টায় পুলিশ (অতিরিক্ত) উপ-কমিশনার রহমত উল্ল্যাহ ও বিমানবন্দর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তার নেতৃত্বে একদল পুরিশ বাগানে অবস্থান গ্রহণ করে শ্রমিকদেরকে ভীতি প্রদর্শন করতে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে বলে শ্রমিকদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। ঘটনার প্রেক্ষিতে শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে যেকোন সময় পরিস্থিতির অবনতি ঘটতে পারে।

রহমত উল্ল্যাহে আরো বলেন, পুলিশ বাগানের সমস্যা সংক্রান্ত বিষয়ে গেলে খবর পায় বাগানে হত্যা মামলার এক আসামী অবস্থান করছে, পুলিশ হত্যা মামলার এজাহারভুক্ত আসামীকে গ্রেফতারে অভিযান পরিচালনা করে। পুলিশের উপস্থিতি টের পেয়ে আসামী পালিয়ে যায়। এসময় আসামীকে থামাতে পুলিশ এক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close