জাতীয়

তুরাগ তীরে লাখো মুসল্লির সমাগমে বিশ্ব ইজতেমা শুরু

শীর্ষবিন্দু ডেস্ক: জুমার নামাজে তুরাগ তীরে ঢল নেমেছে মুসল্লিদের। শুক্রবার তুরাগ তীরের ইজতেমা ময়দানে লাখো মুসল্লি জুমার নামাজ আদায় করেছেন। নিয়মিত তাবলিগ জামাতের বাইরে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন। বৃহত্তর জুমার নামাজের ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মোঃ জোবায়ের।

শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শিল্প নগরী টঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের আশায় দলে দলে ইজতেমায় শরিক হতে টঙ্গীর তুরাগ তীরে জড়ো হয়েছেন লাখো লাখো মুসল্লি। সকাল পর্যন্ত ৫০ দেশের ৪ হাজার ৯৮২ বিদেশি মুসল্লি ইজতেমায় যোগ দিয়েছেন। ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান পেশ করেন।

মূল বয়ান উর্দূতে হলেও বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করা হয়। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা বসেন এবং তাদের মধ্যে একজন করে মুরব্বি মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শোনান।

এর আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই ময়দানে ঈমান, আমল ও আখলাকসহ তাবলীগের ছয় উসুল সম্পর্কে অনানুষ্ঠানিক বয়ান শুরু হয়। ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। ৪ দিন বিরতির পর আগামী ১৬ জানুয়ারি বাদ ফজর থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব এবং ১৮ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close