জাতীয়

গুলি চালানোর নির্দেশ দেয়া হবে জীবন রক্ষার প্রয়োজনে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: পেট্রোল বোমা হামলাকারীরা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সাধারণ মানুষের ওপর আক্রমণ করলে জানমাল রক্ষায় প্রয়োজনে গুলি চালানোর নির্দেশ দেয়া হতে পারে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ।

বৃহস্পতিবার বিজিবি সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিজিবি মানুষ হত্যা করতে চায় না। তবে মানুষ হত্যা করতে দেখলে এবং নিজে আক্রান্ত হলে জীবন বাঁচানোর তাগিদে যেকোনো আক্রমণ প্রতিহত করবে বিজিবি। এজন্য বিজিবি সদস্যদের অস্ত্র ধরতে হতে পারে। উপর থেকে এমন নির্দেশ আছে কি-না সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ঊর্ধ্বতন মহল থেকে এমন কোন নির্দেশনা নেই। জীবন বাঁচাতে প্রয়োজনে বিজিবি অস্ত্র ব্যবহার করবে।

অপর এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, সীমান্ত পাহারা বিজিবির প্রধান কাজ হলেও আইনশৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সাহায্য করাও বিজিবির দায়িত্ব। জনগণের জানমাল রক্ষায় যতদিন দরকার ততদিন বিজিবি মাঠ পর্যায়ে কাজ করে যাবে বলেও জানান তিনি।

বিজিবি মহাপরিচালক জানান, সম্প্রতি ৩৫ জেলা প্রশাসক বিজিবি মোতায়েনের জন্য আবেদন করেন। বর্তমানে ১৭টি জেলায় বিজিবি মোতায়েন রয়েছে। জেলা প্রশাসকদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয়তা যাচাই করে বিজিবি মোতায়েন করা হয়। কিছু কিছু জায়গায় বিজিবি স্ট্যান্ডবাই রাখা হয়েছে, প্রয়োজনে নামানো হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close