জাতীয়

চির বিদায় নিলেন একটি ফুলকে বাচাবো বলে‘র স্রষ্টা গোবিন্দ হালদার

শীর্ষবিন্দু নিউজ: ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’-মুক্তিযুদ্ধের সময় এই গানটি অনুপ্রাণিত করেছিল লাখো মুক্তিকামী মানুষকে। কালজয়ী সে গানের স্রষ্টা গীতিকার গোবিন্দ হালদার আর নেই। শনিবার সকাল আনুমানিক সাড়ে ১০টার দিকে কলকাতার জিতেন্দ্র নারায়ণ রায় হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অসুস্থ জনিত কারণে তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গোবিন্দ হালদারের বয়স হয়েছিল ৮৫ বছর।  ১৯৩০ সালের ২১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বনগাঁয়ে জন্মগ্রহণ করেন ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে লেখা কৃতি এই গীতিকারের গান বাঙ্গলার মুক্তিকামীদের বিরাট অনু্প্রেরণা যোগায়।

গোবিন্দ হালদার। চাকরি সূত্রে প্রায় ৫০ বছর আগে কলকাতায় পাড়ি জমিয়েছিলেন তিনি। গোবিন্দ হালদারকে গুরুতর অসুস্থ অবস্থায় গত ১৩ ডিসেম্বর কলকাতার মানিকতলার জিতেন্দ্রনাথ রায় হাসপাতালে ভর্তি করা হয়। ‘মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল’, ‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা’ প্রভৃতি কালজয়ী গানের রচয়িতা গোবিন্দ হালদার। স্বাধীনতাযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত এসব গান তখন মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জোগায়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close