অর্থনীতি

দেশের বাজারে থাকছে না ১ ও ২ টাকার নোট এবং কয়েন

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: দেশে বাজারে প্রচলিত এক টাকা এবং দুই টাকার নোট ও কয়েন (ধাতব মুদ্রা) বাজার থেকে তুলে নেওয়া হবে। সর্বনিম্ন মুদ্রা হিসেবে পাঁচ টাকার কয়েন বা নোট চালু করা হবে। আর এটি হবে খুব শিগগিরই। রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য দেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, অর্থসচিব মাহবুব আহমেদ, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানসহ অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ীদের সঙ্গে ভ্যাট আইন সংশোধন নিয়ে বৈঠক করেন অর্থমন্ত্রী।

বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, সর্বনিম্ন মুদ্রা হবে ৫ টাকা। বাজারে প্রচলিত এক টাকা ও দুই টাকার মূদ্রা ও কাগুজে টাকার প্রচলন থাকবে না। প্রচলিত এই মুদ্রা বাজার থেকে উঠিয়ে নিতে প্রায় তিনশ কোটি টাকা লাগবে। এই মুদ্রা ও কাগুজে টাকা উঠিয়ে নেওয়ার পর পাঁচ টাকার নতুন নোট চালু করা হবে।

এতে কারা বেশি লাভবান হবেন জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, সরকারের চেয়ে সাধারণ মানুষই বেশি লাভবান হবেন। ব্যবহার অযোগ্য টাকা নিয়ে মানুষকে আর ঘুরতে হবে না। বাজারে এক টাকা ও দুই টাকার চকলেট আছে তা কেনার সময় কী হবে জানতে চাইলে অর্থমন্ত্রী প্রশ্ন করে বলেন, বাজারে কী এক টাকায় চকলেট পাওয়া যায়?

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close