জাতীয়

ঢাকাকে তিনটি বিভাগে বিভক্ত ও ময়মনসিংহকে বিভাগে উন্নিত করছে সরকার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ঢাকাকে তিনটি বিভাগে বিভক্ত করার পরিকল্পনা করছে সরকার। জনসংখ্যা হিসেবে ধরে এটা করা হবে। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে এসে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় ময়মনসিংহকে বিভাগ করার কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকাকে বিভক্ত করা গেলে অনেক কর্মকর্তার নিয়োগ, প্রমোশন, চাকরির সুযোগ-সুবিধা হবে। একদিকে জনসেবা হবে অন্যদিকে প্রশাসনকে সম্প্রসারণ করা হবে। আবার আর্থিক বিষয়টা আমাদের চিন্তা করতে হবে। তাই আপাতত ঢাকায় দুই বিভাগ হোক। গ্রেটার ময়মনসিংহ, আর ঢাকা ঢাকাই থাকুক। এটা দ্রুত করার ব্যবস্থা করতে হবে। ভবিষ্যতে পরেরটা পরে দেখা যাবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, টেবিলে ফাইল পড়ে থাকা দীর্ঘদিনের নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এটা আর চলবে না। দ্রুত ফাইল ছাড়তে হবে। ঢাকাকে তিনটি বিভাগে বিভক্ত করার প্রয়োজনীতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘ঢাকায় ১৭টি জেলা। এটি সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে প্রশাসন চালানো কি যে কঠিন। এখানে আরো একটা বিভাগ হওয়া উচিত। ইতিমধ্যে আমরা ময়মনসিংহকে বিভাগ হিসেবে ঘোষণা দিয়েছি। অনেকে ঢাকা ছেড়ে যেতে চায়নি। এ রকম মতভেদ থাকবে।

কিন্তু মানুষকে সত্যিকারভাবে সেবা দিতে গেলে মানুষের উন্নয়নের কাজ করতে গেলে এটা দরকার আছে।’ এ সময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close