অন্য পত্রিকা থেকে

বিবিপাওয়ারের বর্ষসেরা ব্যক্তিত্ব স্বপ্নারা খাতুন

নিউজ ডেস্ক: গত তিন বছরের মতো এবারও যুক্তরাজ্য প্রবাসী একশ প্রভাবশালী বাংলাদেশির নতুন তালিকা প্রকাশ করা হয়েছে, যাতে ব্রিটেনের সার্কিট জজ হিসেবে নিয়োগ পাওয়া প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক স্বপ্নারা খাতুনকে ঘোষণা করা হয়েছে বছরের সেরা ব্যক্তিত্ব হিসাবে।

মঙ্গলবার লন্ডনের ক্যানারি হোয়ার্ফে এক অনুষ্ঠানে ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন ২০১৫ নামের এই তালিকা প্রকাশ করে বিবিপাওয়ার ১০০ উপদেষ্টা কমিটি। বরাবরের মত এবারও ২০ ক্যাটাগরিতে একশ প্রভাবশালী ব্যক্তিত্বের নাম এসেছে এ তালিকায়। তবে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা এবারই প্রথম। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেইগ। তিনিই পারসন অব দ্যা ইয়ার হিসাবে স্বপ্নারা খাতুনের নাম ঘোষণা করেন।

২০১৪ সালের মার্চে ব্রিটেনের সার্কিট জজ হিসেবে নিয়োগ পান সিলেটের বিয়ানীবাজারে জন্ম নেওয়া স্বপ্নারা খাতুন, যিনি খুব অল্প বয়সেই মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে আসেন। প্রায় ২৪ বছর ধরে তিনি ব্রিটেনে আইন পেশায় যুক্ত। যুক্তরাজ্যে নিজ নিজ ক্ষেত্রে সফল এবং মূলধারায় সাফল্য অর্জন করেছে এমন ব্রিটিশ বাংলাদেশিদের কাজের স্বীকৃতি দিতেই প্রতিবছর এই তালিকা প্রকাশ করে বিবিপাওয়ার

উইলিয়াম হেইগ ছাড়াও যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এলান জনসন, লেবার পার্টির পার্লামেন্ট সদস্য  ডেইম টেসা জাওয়েল, রুশনারা আলী, অ্যান মেইনসহ আগের তালিকায় আসা প্রভাবশালী ব্যক্তিদের অনেকেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উইলিয়াম হেইগ বলেন, এ অনুষ্ঠানে আসতে পেরে আমি আনন্দিত। ব্রিটেনের সাফল্যগাথায় ব্রিটিশ বাংলাদেশিরাও একটি বিশেষ অংশ। এবারের তালিকায় ব্যবসায়ী ইকবাল আহমদ, সেলিম আহমদ, আমিন আলী, এনাম আলী, মামুন চৌধুরীর নাম যেমন এসেছে, তেমনি নতুন প্রজন্মের উদ্যোক্তাদের মধ্যে এওয়াকেনিং ওয়ার্ল্ডওয়াইড এর প্রতিষ্ঠাতা শরীফ আল বান্না, মেইকআপ আর্টিস্ট রুবি হ্যামারের নাম এসেছে।

বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী, টাওয়ার হ্যামলেটের মেয়র লুৎফুর রহমান, আসন্ন পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির প্রার্থী টিউলিপ সিদ্দিকী ও রূপা হকের নামও এসেছে। সদ্য নিয়োগ পাওয়া দুই কুইন্স কাউন্সেল ব্যারিস্টার আখালাক চৌধুরী ও ব্যারিস্টার মোহাম্মদ হক ছাড়াও আজমালুল হোসেন কিউসির নাম বিডিপাওয়ারের চতুর্থ তালিকাতেও এসেছে।

আরও আছেন কূটনীতিবিদ আনোয়ার চৌধুরী, আসিফ আহমদ ও মকবুল আলী। এদের মধ্যে আনোয়ার চৌধুরী পেরু এবং আসিফ আহমদ ফিলিপাইনে ব্রিটিশ রাষ্ট্রদূত। আর  মকবুল আলী লিবিয়ায় প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের চিফ অব স্টাফের উপদেষ্টা হিসাবে কাজ করছেন। সাংবাদিকতায় জড়িতদের মধ্যে আব্দুল গাফফার চৌধুরী ও ব্রডকাস্টার লিসা আজিজের নাম এসেছে এবারের তালিকায়।

এবারই প্রথম ‘বিবিপাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন অনুষ্ঠানে বাংলাদেশিদের বন্ধু হিসাবে পাঁচ বিদেশিকে সম্মাননা দেওয়া হয়। এই পাঁচজন হলেন- পার্লামেন্ট মেম্বার ফ্রাংক ডবসন, অ্যান মেইন, লর্ড বিলিমোরিয়া, টেসা জাওয়েল ও ক্যানারি হোয়ার্ফের স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর হাওয়ার্ড ডোভার। বিবিপাওয়ারের প্রতিষ্ঠাতা আবদাল উল্লাহ ও আয়েশা কোরেশি এ বছরের সেরা ব্যক্তিত্ব স্বপ্নারা খাতুনসহ তালিকার প্রভাবশালী ১০০ জনকে অভিনন্দন জানান।

বিবিপাওয়ারের বিচারকমণ্ডলীর প্রধান ইকবাল ওয়াহাব বলেন, এ বছরের সেরা ব্যক্তিত্ব হিসাবে একজন নারী নির্বাচিত হয়েছেন। এবারের তালিকায় আরও অনেক নারী এসেছেন। আমরা আমাদের কমিউনিটি থেকে বিভিন্ন পেশায় আরও বেশি সংখ্যায় সফল নারীদের দেখতে চাই।

বিচারকমণ্ডলীর সদস্য সাংবাদিক সৈয়দ নাহাস পাশা বলেন, এ আয়োজন কমিউনিটিতে ভবিষ্যত প্রজন্মের প্রভাবশালী ব্যক্তিত্ব, লিডার ও রোল মডেল তৈরিতে বিশেষ ভূমিকা রাখতে পারছে বলে আমরা গর্বিত।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close