ইউরোপ জুড়ে

সঙ্কট সমাধানে ক্রাইসিস গ্রুপের তিন প্রস্তাব

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ বলেছে, বাংলাদেশের রাজনৈতিক সঙ্কট দ্রুতই পয়েন্ট অব নো রিটার্ন-এর দিকে (যেখান থেকে পিছু হটার সুযোগ থাকে না) ধাবিত হচ্ছে। সংশ্লিষ্ট পক্ষগুলো জরুরি ভিত্তিতে উত্তেজনা প্রশমনে পদক্ষেপ না নিলে ভয়াবহভাবে অস্থিতিশীল হতে পারে দেশ।

সোমবার এক প্রতিবেদনে ব্রাসেলস ভিত্তিক এই গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, যুদ্ধাপরাধের বিচারের জন্য যে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে তা দেশে সংহতি সৃষ্টির পরিবর্তে বিভাজনকে আরো বাড়িয়ে দিয়েছে। সরকার ট্রাইব্যুনালকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে বলে ধারণা করা হচ্ছে। সংস্থাটি বলছে, বিএনপি ও আওয়ামী লীগের উচিত তাদের গতিপথ পরিবর্তন করা। আওয়ামী লীগের উচিত ভিন্নমতের গণতান্ত্রিক অধিকারের প্রতি সম্মান প্রদর্শন এবং বিএনপির উচিত রাজপথের সহিংসতা বাদ দিয়ে ক্ষমতাসীন সরকারের সাথে সমঝোতার চেষ্টা করা।

এ প্রেক্ষিতে সঙ্কট সমাধানে তিন দফা প্রস্তাব দিয়েছে প্রতিষ্ঠানটি।

এক. রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে নিপীড়ন বন্ধে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে আওয়ামী লীগ সরকারকে। আইন প্রয়োগকারী সংস্থাগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সুশীল সমাজের স্বাধীনতা খর্ব করে এমন পদক্ষেপ পাল্টাতে হবে। সংখ্যালঘু সম্প্রদায়, তাদের সহায় সম্পত্তি ও ব্যবসা প্রতিষ্ঠান রক্ষা করতে হবে হামলার হাত থেকে।

দুই. গণতান্ত্রিক শাসনে প্রত্যাবর্তন করতে সমঝোতার জন্য বিএনপিকে, প্রয়োজনে হলে সিনিয়রিটির নিম্নতম পর্যায়কে, আমন্ত্রণ জানানো উচিত আওয়ামী লীগের। এর সঙ্গে অঙ্গীভূত থাকবে নির্বাচনী সংস্কার। সরকারে উচিত হবে সাংবিধানিক বাধ্যবাধকতা মেনে ঢাকায় মেয়র নির্বাচন করা।

তিন. বিএনপির উচিত সহিংসতা পরিহারে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া। তাদের উচিত জামায়াতে ইসলামীর সঙ্গ ত্যাগ করা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close