বিস্ময়কর

প্লেন বানিয়ে স্বপ্ন পূরণ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: কথায় আছে মানুষ তার স্বপ্নের চাইতে বড়! এবার তাই প্রমাণিত হল। দক্ষিণ সুদানে বাড়ির উঠানে সাধারণ সব জিনিস দিয়ে প্লেন বানিয়ে সবাইকে চমকে দিয়েছেন ২৩ বছর বয়সী এক তরুণ।

জর্জ মেল খুব ছোট বেলা থেকেই স্বপ্ন দেখতেন প্লেনের পাইলট হওয়ার। কিন্তু উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় তার বাবা মারা যাওয়ায় সেই স্বপ্নে ছেদ পড়ে। খরচ দিতে না পারায় পড়াশুনো ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন।

কিন্তু প্লেন চালানোর আকাঙক্ষা রয়ে গিয়েছিল মনের এক কোনায়। স্কুলে না যাওয়ার অর্থ হলো তার হাতে অঢেল সময়। তা তিনি ব্যবহার করেছেন এ্যারোনটিকস আর বিমান নিয়ে পড়াশোনা করে।

বিমান বানানোর প্রকৌশলগত বিষয়, ডিজাইন আর তার সঙ্গে জড়িত অংকের হিসেব করেই সময় কাটিয়েছেন। দক্ষিণ সুদানের যুবায় বাজার থেকে কিনেছেন ধাতব সব জিনিস।

নিজের বাড়ির উঠানেই তা জোড়া দিয়ে বানিয়েছেন প্লেনের খোলস। তার সঙ্গে যুক্ত করেছেন পেট্রল চালিত ইঞ্জিন। দেশে তখন যুদ্ধ চলছিল। বাড়ির অদূরেই গুলির শব্দও তাকে থামাতে পারেনি। শেষমেষ বানিয়ে ছেড়েছেন স্বপ্নের প্লেন।

যুবার কর্তৃপক্ষ অবশ্য সেই প্লেন এখনো আকাশে ওড়ানোর অনুমতি দেয়নি। তবে তার কাজে ব্যাপক সন্তুষ্ট হয়ে তাকে চাকরি দিয়েছে দেশটির বিমান বাহিনী। মেল এখন স্বপ্ন দেখছেন বিমান প্রকৌশলী হওয়ার।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close