অন্য পত্রিকা থেকে

হাকালুকি হাওরে ৩৩ প্রজাতির ৩৭০টি পাখির পায়ে লাগানো হল রিং

নিউজ ডেস্ক:এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে দ্বিতীয়বারের মতো পাখির পায়ে রিং লাগানো হয়েছে। এবার ৩৩ প্রজাতির ৩৭০টি পাখির পায়ে এই রিং লাগানো হয়েছে বলে বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক জানান। হাকালুকি হাওরে আসা অতিথি পাখির পায়ে রিং লাগানো কার্যক্রম গত ১৮ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়। পাখির পায়ে রিং লাগানোর পাশাপাশি বাংলাদেশ বার্ড ক্লাব ছোট আকারের পরিযায়ী পাখি স¤পর্কে তথ্য সংগ্রহ করে।

বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক জানান, পাখির পায়ে রিং লাগানো কার্যক্রমে বাংলাদেশ বার্ড ক্লাবের ১০ জন এবং যুক্তরাজ্যের দুজন বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। হাকালুকি হাওরে সাতদিনে ৩৩ প্রজাতির ৩৭০টি পাখি ধরে মাপ জোখ নিয়ে পায়ে শনাক্তকারী আংটি পরিয়ে ছেড়ে দেয়া হয়েছে। এই রিং লাগানো কার্যক্রম পরিচালনা করতে গিয়ে বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্যরা অতি বিরল প্রজাতির কিছু পাখির সন্ধান পেয়েছেন। সেই তালিকায় রয়েছে পাতারিফুটকি, তিলা ঝাড়ফুটকি, পালাসি ফড়িংফুটকি, বৈকাল ঝাড়ফুটকি এবং লালাচাঁদি ফুটকি।

তবে সবচেয়ে বেশি ধরা হয়েছিল মেটেফুটকি। ইনাম আল হক আরও জানান, পাখির অজানা তথ্য জানার জন্য সারা পৃথিবীতে এই কার্যক্রম পরিচালিত হয়। এই রিংয়ে কিছু তথ্য থাকে যা দেখে পাখি বিশেষজ্ঞরা ইন্টারনেটে ঢুকে পাখি অবস্থান সর্ম্পকে জানতে পারবে।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close