প্রযুক্তি আকাশ

উইন্ডোজ ১০’এ আগ্রহী লেনোভো

প্রযুক্তি আকাশ ডেস্ক: মাইক্রোসফটের সবশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০’এ আগ্রহ প্রকাশ করেছে লেনোভো। কেবল পর্সোনাল কম্পিউটার নয় প্রতিষ্ঠানের নতুন দুটি স্মার্টফোনেও থাকবে লেটেষ্ট ওএস’টি। সম্প্রতি বিভিন্ন প্রতিবেদনে স্মার্টফোনের জন্য লেনোভো’র অত্যাধুনিক সংস্করণটি দেয়ার প্রতিশ্রুতির বিষয়টি তুলে ধরা হয়।

প্রযুক্তিপণ্য প্রস্ত্ততকারী প্রতিষ্ঠানগুলো থেকে এরইমধ্যে এমন সাড়া আসায় মাইক্রোসফটের দায়ভারটা হয়ত বেড়ে গেলো বলছে বিশেষজ্ঞরা। কেননা লেনোভো জিওমি’র মতো খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো নিজেদের আগামী স্মার্টফোনে উইন্ডোজের এ সংস্করণটি যুক্ত করতে আপাতত এর সার্বিক দিক পরীক্ষা নিরীক্ষা করে দেখবে। এরপর মাইক্রোসফটকে তাদের সিদ্ধান্ত বা চাহিদার কথা জানাবে।

আরো বলা হয়েছে, উইন্ডোজ ফো্ন প্লাটফর্মের জন্য গতবছরটা ছিল একেবারেই অনুজ্জল একটি বছর। এ সময়টায় মাইক্রোসফটের মনোযোগ ছিল নিজস্ব স্মার্টফোনে। অবশ্য নতুন বছরে সফটওয়্যার জায়ান্টের নজর পড়েছে উইন্ডোজ প্লাটফর্মেও। এর কারণ হিসেব দেখা হচ্ছে উইন্ডোজ ১০ উন্নয়ক দল স্মার্টফোন এবং ডেস্কটপ প্রস্ত্ততকারী প্রতিষ্ঠানগুলোকে নিজেদের দিকে টানতে সক্ষম হয়েছে।

সম্প্রতি চীনে অনুষ্ঠিত উইনএইচইসি সামিটে স্মার্টফোনের জন্য উইন্ডোজ ১০’এর ব্যাপক চাহিদা দেখা যায়। যেসব প্রতিষ্ঠানের মধ্যে আছে লেনোভো যাদের লক্ষ্য কেবলই পিসি নয়, এক জোড়া উইন্ডোজ ১০ শক্তিসমপন্ন স্মার্টফোনও তৈরির। অন্যান্য তথ্যের মধ্যে আছে, লেনোভের প্রতিজ্ঞা কথা। প্রতিষ্ঠানটি চাইছে উইন্ডোজ ফোনকে এর সাথে সম্পূর্ণ মানানসই করা। যা একেবারে জিওমির মতো কেননা উইন্ডোজ ১০ নিয়ে জিওমি ভালভাবে পরীক্ষা নিরীক্ষা করতে চাই।

লেনোভো’কে নিয়ে অনুমা্ন করা হচ্ছে বিদ্যমান হার্ডওয়্যার ব্যবহার করে কিংবা মাইক্রোসফটের নির্দেশিত নকশার ভিত্তিতে উইন্ডোজ ফোন প্লাটফর্মে স্মার্টফোন তৈরি করে বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি। যেটাই হোক এ বছরের মাঝামাঝিতে উইন্ডোজ ১০ চালিত স্মার্টফোন চালুর যে পরিকল্পনা করছে লেনোভো খুব শী্ঘ্র্ই তা জানা যাবে বলছে আলোচকরা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close