ভারত জুড়ে

বিসিসিআই’র বাংলাদেশ সফর বাতিলে শ্রীনিবাসনপন্থিদের তৎপরতা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আগামী জুনে প্রস্তাবিত বাংলাদেশ সফর বাতিল করার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) চাপ দিতে তৎপরতা শুরু করেছেন নারায়ণস্বামী শ্রীনিবাসনপন্থিরা।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক শীর্ষ কর্মকর্তা বৃহস্পতিবার নাম না প্রকাশের শর্তে জানান, আইসিসির চেয়ারম্যান শ্রীনিবাসনকে নিয়ে সভাপতির পদ থেকে সরে দাঁড়ানো আ হ ম মুস্তফা কামালের ঝাঁঝালো বক্তব্যের পর সফর বাতিলের সিদ্ধান্ত নিতে আলোচনার জন্য বিসিসিআইয়ে থাকা তার সমর্থকরা জরুরি বৈঠক ডাকার তৎপরতা চালাচ্ছেন। আইসিসিতে শ্রীনিবাসন বিসিসিআইয়ের প্রতিনিধি হওয়ায় এবং কামাল তাকে বিষোদগার করায় ভারতীয় ক্রিকেট দলের আগামী জুনে বাংলাদেশ সফর বাতিলের জন্য তারা চেষ্টা করতে পারেন।

তবে বিসিসিআইয়ে শ্রীনিবাসনবিরোধী অনেকে আছেন, যারা এ পরিকল্পনার বিরোধিতা করবেন। শ্রীনিবাসনকে নিয়ে কামালের বিষোদগার ব্যক্তিগত বিষয় এবং বিসিসিআই কূটনৈতিক টানাপোড়েন তৈরি করতে পারে না বলে যুক্তি দিবেন তারা। বিসিসিআই বাংলাদেশ সফর বাতিল করলে ঢাকা বিষয়টি নয়াদিল্লির কাছে তুলতে পারে বলে মনে করেন তিনি।

আর দ্বিপক্ষীয় সম্পর্কে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কায় নরেন্দ্র মোদী সরকার ক্রিকেট দলের সফর বাতিলের পক্ষে যাবে না বলেও মনে করেন তিনি। জুনে ভারতের একটি টেস্ট খেলতে আসার কথা থাকলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর বদলে তিনটি ওয়ানডে আয়োজনের পরিকল্পনা করছে। তবে সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি।

চলতি বছর ভারত ছাড়াও পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করবে। এই তিন দেশই পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বলে জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) ক্ষমতাশালী চেয়ারম্যান শ্রীনিবাসনের নেতৃত্বে সংবিধান লঙ্ঘনের অভিযোগ তুলে বুধবার সভাপতির পদ থেকে পদত্যাগ করেন মুস্তফা কামাল। আইপিএল কেলেঙ্কারিতে নাম আসায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি থেকে সরে যেতে বাধ্য হওয়া শ্রীনিবাসনের কঠোর সমালোচনা করে বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী দাবি করেন, বিতর্কিত এই ব্যক্তির হাতে ক্রিকেট নিরাপদ নয়।

আইসিসির সাবেক সভাপতি হিসেবে আমি বলব, এদের মস্তিষ্ক বিকৃত, এরা স্বাভাবিকভাবে কিছু চিন্তা করতে পারে না। আইসিসির দোষ নাই। একজন বা দুই জন এমন, তাদের সরানোর পথ আমি করে দিলাম।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close