যুক্তরাজ্য জুড়ে

বৃটেনে পিতৃত্বকালীন ছুটি ২৫ সপ্তাহ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বৃটিশ পিতারা এখন থেকে ২৫ সপ্তাহ পর্যন্ত ‘পিতৃত্বকালীন’ ছুটি নিতে পারবেন। যুক্তরাজ্যের কর্মজীবী পিতামাতারা নিজেদের মধ্যে ৫০ সপ্তাহের ছুটি ভাগাভাগি করতে পারবেন। যে দম্পতিরা সন্তান দত্তক নেবেন, তাদের ক্ষেত্রেও কার্যকর হবে সংশোধিত নতুন আইনটি। গতকাল থেকে আইনটি কার্যকর করা হয়। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

এ আইনটির মাধ্যমে নতুন মাইলফলক সূচিত হলো। যুক্তরাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী, নতুন এ আইনের ফলে বৃটেনে প্রতি বছর ২ লাখ ৮৫ হাজার দম্পতি সুবিধা পাবেন। নারীরাও এখন চান সফল ক্যারিয়ার গড়তে। তারা যাতে সন্তান জন্মদানের কারণে তাদের ক্যারিয়ারের স্বপ্ন-পূরণের পথ থেকে ছিটকে না পড়েন, সেজন্যই নতুন এ আইন। বর্তমানে অধিকাংশ ক্ষেত্রে নারীদের ক্যারিয়ার ও সন্তানের মা হওয়ার মধ্য থেকে যে কোন একটিকে বেছে নিতে হয়।

নতুন আইনটির কারণে কর্মজীবী পিতামাতারা সংবিধিবদ্ধভাবেই নিজেদের মধ্যে ৫০ সপ্তাহের ছুটি ভাগাভাগি করে নেয়ার অধিকার গ্রহণ করতে পারবেন। এর আগে বৃটেনে অন্তঃসত্ত্বা হওয়ার কারণে বা মাতৃত্বকালীন ছুটি ভোগের সময় নারী কর্মচারীদের ছাঁটাইয়ের ঘটনাকে অবৈধ ঘোষণা করা হয়েছিল।

যুক্তরাজ্যের ডেপুটি প্রধানমন্ত্রী নিক ক্লেগ বলেছেন, নবজাতকের অভিভাবক হিসেবে নারীরাই সবসময় বাড়িতে থাকবেন, এ ধরনের প্রাচীন ধ্যান-ধারণাকে আমাদের চ্যালেঞ্জ করা উচিত। বহু পিতাও সে সুযোগটি চান। আমরা আরও যৌক্তিক একটি সমাজ-ব্যবস্থা গড়ে তুলতে চাই, যেখানে পিতামাতারা তাদের সন্তানের জন্মদানের প্রথম বছরটি কিভাবে তাদের নবজাতকের পরিচর্যা করবেন, তা তাদের সুবিধামতো নির্ধারণের সুযোগ গ্রহণ করতে পারেন। একই সঙ্গে ১৮ বছরের কম বয়সী সন্তানদের পিতামাতারা ১৮ সপ্তাহের বেতনবিহীন ছুটি নিতে পারবেন।

নতুন আইনে বলা হচ্ছে, ২০১৫ সালের ৫ই এপ্রিলের মধ্যে সন্তানের পিতামাতা হলে, ওই পিতামাতারা নিজেদের মধ্যে ৫০ সপ্তাহের ছুটি ভাগ করে নিতে পারবেন। এর মধ্যে শিশুর জন্মের প্রথম বছর তারা ৩৭ সপ্তাহ ছুটির জন্য তারা বেতনও পাবেন। পিতামাতারা চাইলে একসঙ্গে এ ছুটি নিতে পারেন বা পৃথকভাবেও তারা এ সুবিধা ভোগ করতে পারবেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close