এশিয়া জুড়ে

একসঙ্গে থাকলেই স্বামী-স্ত্রীর মর্যাদা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বিয়ে না করেও কোনো জুটি যদি অনেক দিন ধরে স্বামী-স্ত্রীর মতো বসবাস করে তবে তারা আইনত স্বামী-স্ত্রী হিসেবেই বিবেচিত হবেন। এমনকি ওই পুরুষের মৃত্যু হলে তার সঙ্গী মৃতের সম্পত্তিরও উতরাধিকারী হবেন। ভারতের সর্বোচ্চ আদালত সম্প্রতি এ রায় দিয়েছে বলে সোমবার জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

সম্পতির উত্তরাধিকারী হতে হলে বহুদিন ধরে একসঙ্গে থাকার উপযুক্ত প্রমাণ দাখিল করতে হবে। বিচারক এম ওয়াই ইকবাল ও অমিতাভ রায়ের বেঞ্চ এক রায়ে বলেছেন, কোনো নারী-পুরুষ যদি একত্রে অনেক দিন ধরে বসবাস করে তাহলে তা বৈধ বিয়ে হিসেবেই অনুমোদিত হবে। ২০১০ সালে করা এক মামলার পরিপ্রেক্ষিতে আদালত এ রায় দেন।

মামলা সূত্রে জানা যায়, এক ব্যক্তির সঙ্গে ২০ বছর ধরে স্বামী-স্ত্রীর মতো বসবাস করে আসছিলেন এক নারী। ওই ব্যক্তির যৌথ পরিবারের অংশ হিসেবেই ছিলেন তিনি। পরবর্তী সময়ে ওই ব্যক্তির মৃত্যু হলে তার নাতী-নাতনীরা ওই নারীকে সম্পত্তির উত্তরাধিকার দিতে অস্বীকার করে। এ ঘটনার পর ওই নারী মৃতের সম্পত্তির অধিকার চেয়ে মামলা দায়ের করেন।

মামলার শুনানী শেষে আদালত ওই নারীকে বৈধ স্ত্রীর মর্যাদা দিয়ে সম্পত্তির উত্তরাধিকার দান করেন। আদালত ওই নারীকে সম্পত্তির উত্তরাধিকার দিলেও সবার জন্য বিষয়টি এতটা সহজ হবে না। এক্ষেত্রে বহুদিন ধরে একসঙ্গে থাকার উপযুক্ত প্রমাণ দাখিল করতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close