ইউরোপ জুড়ে

পুতিন সবচেয়ে প্রভাবশালী

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: টাইম ম্যাগাজিনের পাঠক জরিপে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস ও শান্তিতে নোবেল জয়ী তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামাকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে উঠে এসেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম।

টাইম ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় এ বছর ৬ দশমিক ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন তিনি। পাঠক জরিপের ভিত্তিতে করা তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (০.৬) ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (০.৫)।

জরিপে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে পুতিনের নাম আসায় তার প্রশংসা করে সংবাদ প্রকাশ করেছে রুশ গণমাধ্যম। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা এ বিষয়টিকে ‘আরেকটি বিজয়’ হিসাবে বর্ণনা করেছে। গতবছর ফোর্বসের করা প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় শীর্ষে ছিলেন পুতিন।

এর আগেও টাইম ম্যাগাজিনের ‘পারসন অফ দ্য ইয়ার’ এবং ২০১৩ সালে ‘ইন্টারন্যাশনাল পারসন অফ দ্য ইয়ার’ খেতাব জিতেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কর্মকর্তা পুতিন ১৯৯১ সালে সরকারি চাকরি থেকে অবসরের পর রাজনীতিতে আসেন।

এরপর সাত বছরের মাথায় দেশের প্রধানমন্ত্রী হন তিনি, ছিলেন ১৯৯৯-২০০০ মেয়াদে। ২০০০ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট হয়ে ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০০৮ সালেই আবার প্রধানমন্ত্রী পদে ফেরেন। ২০১২ সালের ৭ মে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন।

টাইমের পাঠক জরিপে ৬ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছেন ‘সিএল’ নামে পরিচিত দক্ষিণ কোরিয়ার র‌্যাপ সঙ্গীত শিল্পী লি চে-রিন। এরপর শীর্ষ পাঁচের মধ্যে আছেন পপ স্টার লেডি গাগা (২ দশমিক ৬ শতাংশ), রিহান্না (১ দশমিক ৯ শতাংশ) ও টেইলর সুইফট (১ দশমিক ৮ শতাংশ ভোট)।

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা (১ দশমিক ৭ শতাংশ), নোবেল শান্তি পুরস্কার জয়ী পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই (১ দশমিক ৬ শতাংশ) ও পোপ ফ্রান্সিস (১ দশমিক ৫ শতাংশ ভোট) তালিকায় শীর্ষ দশের মধ্যে আছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা আছেন শীর্ষ দশ জনের ঠিক পরের অবস্থানেই। তারা ভোট পেয়েছেন যথাক্রমে ১ দশমিক ৪ এবং ১ দশমিক ২ শতাংশ।

প্রভাবশালী ব্যক্তি নির্বাচনে সবচেয়ে বেশি ৫৭ দশমিক ৪ শতাংশ ভোট এসেছে যুক্তরাষ্ট্রের পাঠকদের কাছ থেকে। আর কানাডা থেকে ৫ দশমিক ৫৪ শতাংশ এবং যুক্তরাজ্য থেকে ৪ দশমিক ৫৫ শতাংশ ভোট এসেছে। টাইমের সম্পাদক প্যানেলের তৈরি করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করা হবে বৃহস্পতিবার।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close