আরববিশ্ব জুড়ে

জুমার নামাজের জন্য প্রতিষ্ঠান বন্ধ রাখতে কাতারে আইন পাস

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কাতারে শুক্রবার জুমার নামাজের সময় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে আইন পাস করা হয়েছে। কাতারের আমির শেখ তামিম বিন খলিফা আল থানির স্বাক্ষরিত এক গেজেট গতকাল মঙ্গলবার সংবাদ মাধ্যমে প্রকাশ করা হয়।

এখন থেকে প্রতি শুক্রবার জুমার নামাজের সময় সমস্ত দোকান, ক্লিনিক, ক্যাফে, রেস্টুরেন্ট, ক্লাব, বাণিজ্যিক এবং শিল্প এলাকার সমস্ত আউটলেট ৯০ মিনিটের জন্য বন্ধ থাকবে। আইন অমান্য করলে ৫ হাজার থেকে শুরু করে ১০ হাজার কাতারি রিয়েল যা বাংলাদেশি টাকায় ২ লাখেরও বেশি পর্যন্ত জরিমানার বিধান করা হয়েছে।

প্রতি শুক্রবার জুমার নামাজের জন্য ৯০ মিনিট বিরতির জন্য কাতারের ধর্ম মন্ত্রণালয়ের উপস্থাপিত প্রস্তাবে স্বাক্ষর করেন কাতারের আমির শেখ তামিম বিন খলিফা আল থানি। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নামাজের ব্যাপারে বিভিন্ন কড়াকড়ি আইন রয়েছে। বিশেষ করে সৌদি আরবে নামাজের সময় কোন অবস্থাতেই দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখা যায় না। সৌদি আরবের প্রতিবেশী দেশ কাতার। কাতারের আইনে নামাজের ব্যাপারে গুরুত্ব দিলেও এমন কোনো ব্যবস্থা ছিল না।

এই আইন পাশ করায় বিভিন্ন মুসলিম দেশের নাগরিকরা আমির শেখ তামিমকে ধন্যবাদ জানিয়েছেন। বিশেষ করে বাংলাদেশি শ্রমিকরা এই আইন পাশ হওয়াতে উচ্ছ্বাস প্রকাশ করেন। কাতারের আবু হামুরে কর্মরত সুপার মলের বাংলাদেশি কর্মী হাফিজ, মিজান ও সাজ্জাদ জানান, জুমার নামাজের জন্য আমাদের মাত্র ২০ মিনিটের সময় দেয়া হতো, এতটুকু সময়ে অজু করে মসজিদে গিয়ে নামাজ শেষ করে সঠিক সময়ে কখনই আসা যায় না। নির্ধারিত সময়ের এক মিনিট দেরি হলেই আমাদের বেতন কেটে রাখা হতো।

শুধু হাফিজ, মিজান নয় এমন হাজারো শ্রমিক আছেন যারা বেতন কাটার ভয়ে জুম্মার নামাজে শরিক হতে পারতেন না। এই আইন পাশ করাতে সবাই কাতার সরকারকে আন্তরিক ধন্যবাদ জানায়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close